চট্টগ্রামের চট্টশ্বেরী সড়কের নামফলক পুনঃস্থাপন হবে

চট্টগ্রাম, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-30 06:44:33

চট্টগ্রামের ঐতিহ্যবাহী সড়ক চট্টশ্বেরী মোড়ের নামফলক অজ্ঞাতরা মুছে দেওয়ায় তা পুনরায় স্থাপনের উদ্যোগ নিয়েছে সিটি করপোরশন (চসিক)। বুধবার (১৩ মার্চ) থেকে সড়কের নাম পুনঃস্থাপন করার নির্দেশ দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

বিট্রিশ আমল থেকে কাজীর দেউড়ি মোড়, ব্যাটারী গলি, জেমস ফিনলে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হয়ে চকবাজার মোড় পর্যন্ত চট্টশ্বেরী মোড় হিসেবে পরিচিত। বেশ কিছুদিন ধরে সনাতন ধর্মাবলম্বীরা এ সড়কের নাম পরিবর্তনের অভিযোগ জানিয়ে আসছিলেন। এ অবস্থায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ফেসবুক স্ট্যাটাসে গুজবে কান না দেওয়ার আহবান জানান।

গত সোমবার (১১ মার্চ) চট্টগ্রাম প্রেসক্লাবে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদ। সেখানে সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত নামফলক পরিবর্তনে সনাতন ধর্মালস্বীদের ক্ষোভের কথা তুলে ধরেন। তিনি পুনরায় নামফলক স্থাপন না হলে গণস্বাক্ষর কর্মসূচি পালন করার ঘোষণা দেন।

মঙ্গলবার চট্টশ্বেরী মন্দিরের বেশ কয়েকজন সদস্য কাজীর দেউড়ি, আলমাস সিনেমা, মেহেদীবাগ, জহুর মান্নান চত্বর, জেমস ফিনলে ও গুলজার মোড়ে গিয়ে দেখতে পান, সিটি করপোরেশনের দেওয়া নামফলকে রং দিয়ে অন্য নাম লেখা হয়েছে। এরপর তারা ছবি তুলে মেয়রের সাথে দেখা করেন।

এ বিষয়ে চট্টশ্বেরী মন্দিরের পুরোহিত বিজয় চক্রবর্তী বার্তা২৪.কমকে বলেন, আমরা অনেকদিন ধরে বলে আসছিলাম, চট্টশ্বেরী সড়কের নাম পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে। মঙ্গলবার মোড়ে মোড়ে গিয়ে দেখি, নতুন করে নামফলক লেখা হয়েছে। পরে ছবি তুলে মেয়রকে দেখাই। তিনি নামফলক পুনঃস্থাপনের উদ্যোগ নিয়েছেন।

চসিকের এস্টেট শাখার প্রধান কর্মকর্তা এখলাছ উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, মেয়রের নির্দেশের পরে আমরা মোড়ে মোড়ে গিয়ে পর্যবেক্ষণ করেছি। বুধবার (১৩ মার্চ) থেকে পুনঃস্থাপনের কাজ শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর