পাবনায় মুক্তিযুদ্ধ ও ইতিহাস সমৃদ্ধ 'স্বাধীনতা সোপান'

পাবনা, দেশের খবর

অরিফ আহমেদ সিদ্দিকী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পাবনা, বার্তা২৪.কম | 2023-09-01 04:20:37

২৬ মার্চ আর ১৬ ডিসেম্বর, এই দৈর্ঘ্য প্রস্থেই নির্মাণ করা হয়েছে পাবনার সাঁথিয়া উপজেলা চত্বরে 'স্বাধীনতা সোপান'। ভাষা আন্দোলন আর মুক্তিযুদ্ধকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন এ মুক্তমঞ্চ। এতে অর্থায়ন করেছে উপজেলা পরিষদ।

আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে এই মঞ্চের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে একাত্তরের মুক্তিযুদ্ধের বিভিন্ন তথ্য সন্নিবেশে নির্মিত হয়েছে এ সোপানে। মুক্তমঞ্চটি বর্তমান প্রজন্মের কাছে শিক্ষণীয় এবং মুক্তিযুদ্ধের ইতিহাসের বাহক হবে এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের। এছাড়াও এখানে রয়েছে দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনের তথ্য সমৃদ্ধ।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরের প্রথম দিকে উপজেলা চত্বরে এই মুক্তমঞ্চ নির্মাণের উদ্যোগ নেন সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম। নিজস্ব চিন্তা ও নিজ নকশায় মুক্তিযুদ্ধকে উপজীব্য করে প্রায় পাঁচ লাখ টাকা ব্যয়ে উপজেলা চত্বরে স্থায়ী মুক্তমঞ্চের জন্য প্রকল্প গ্রহণ করেন। নির্মিত মুক্তমঞ্চটির দৈর্ঘ্য ২৬ ফুট (২৬ মার্চ অনুসারে) এবং প্রস্থ করা হয়েছে ১৬ ফুট (১৬ ডিসেম্বর অনুসারে)। মূল মঞ্চে আড়াআড়ি ২১টি দাগ কেটে ২১শে ফেব্রুয়ারিকে বোঝানো হয়েছে। মঞ্চে উঠতে ও নামতে পাঁচটি ধাপ রয়েছে, যা দ্বারা স্বাধীনতার ৫টি গুরুত্বপূর্ণ ধাপ বোঝানো হয়েছে। দুপাশের ছয় ফুট লম্বা দেয়াল ছয় দফা আন্দোলন অনুসারে।

এছাড়াও দুপাশে সাত ফুট লম্বা দুটি দেয়াল দ্বারা যথাক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ ও সাত জন বীরশ্রেষ্ঠকে বোঝানো হয়েছে। সাড়ে নয় ফুট দুটি পিলার দ্বারা সাড়ে নয় মাস যুদ্ধ এবং ১১ ফুট পিলারের ব্যবধান দ্বারা ১১টি সেক্টর উল্লেখ করে বাংলাদেশের মানচিত্রের ম্যুরাল দেখানো হয়েছে। যার সর্বপ্রথমে রয়েছে দেশ ও জাতির প্রতীক লাল সবুজের জাতীয় পতাকা। এর দৃষ্টিনন্দন নির্মাণ শৈলী সকল শ্রেণি পেশার মানুষের নিকট আকর্ষণীয় হয়ে উঠছে। যা থেকে প্রজন্মের পর প্রজন্ম স্বাধীনতা, ভাষা আন্দোলন ও ৬ দফাসহ স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে পারবে।

সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলম বলেন, 'নতুন প্রজন্মকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে ও উদ্বুদ্ধ করতেই মুক্তমঞ্চ ‘স্বাধীনতা সোপান’ নিজস্ব চিন্তা ভাবনায় নির্মাণ করেছি। এমন একটা সময় আসবে, যখন মুক্তিযোদ্ধা, ভাষা সৈনিক বা গণতান্ত্রিক আন্দোলনের সাথে জড়িতরা থাকবে না। সে সময়ে তখনকার প্রজন্ম যেন এই বাংলার ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ইতিহাস খুব সহজেই জানতে পারবে এমন উদ্দেশ্য নিয়েই এই ‘স্বাধীনতা সোপান’ মুক্তমঞ্চটি নির্মাণে আগ্রহী হয়েছি।'

এ সম্পর্কিত আরও খবর