প্রসূতির মৃত্যু, তদন্ত কমিটি গঠন

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লালমনিরহাট, বার্তা২৪.কম | 2023-08-29 20:42:39

লালমনিরহাট সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোজিনা বেগম (২০) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু হয়। এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকেলে ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানে এ তদন্ত কমিটি গঠন করা হয়। এর আগে দুপুরে গাইনি ও অবশ ওয়ার্ডে ওই প্রসূতির মৃত্যু হয়। মৃত প্রসূতি রোজিনা বেগম কালীগঞ্জ উপজেলার কাশিরাম গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী।

মৃত প্রসূতির পরিবার ও হাসপাতাল সূত্রে জানা গেছে, প্রসব বেদনা নিয়ে গত মঙ্গলবার (১২ মার্চ) সকাল ১০টার দিকে লালমনিরহাট সদর হাসপাতালে গাইনি ও অবশ ওয়ার্ডে ভর্তি হন রোজিনা বেগম। ওইদিন দুপুরে লালমনিরহাট সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. মাহমুদা বেগম তার অস্ত্রোপচার (সিজার) করেন। এতে সাড়ে ৪ কেজি ওজনের এক কন্যা শিশুর জন্ম হয়। ওই বেডে দুইদিন চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার (১৪ মার্চ) দুপুর ১২ টার দিকে রক্তশূন্যতায় রোজিনার মৃত্যু হয়।

রোজিনার মৃত্যুর জন্য চিকিৎসকের অবহেলাকে দায়ী করেন তার পরিবার। চিকিৎসকের অবহেলায় প্রসূতির মৃত্যুর খবরে স্বজনরা হাসপাতাল চত্বরে বিক্ষোভ করলে বিচারের আশ্বাস দিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সদর হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুল হাদিকে প্রধান করে এই কমিটিকে আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

মৃত প্রসূতির স্বামী আব্দুর রাজ্জাক বার্তা২৪.কম-কে জানান, চিকিৎসকের অবহেলার কারণেই তার স্ত্রীর মৃত্যু হয়েছে। তার স্ত্রীর সিজার করার পরে সিনিয়র কনসালটেন্ট ডা. মাহমুদা বেগমসহ কোন চিকিৎসক তার স্ত্রীর নিবিড় পর্যবেক্ষণ ও খোঁজ খবর নেয়নি। মূলত চিকিৎসকের অবহেলার কারণেই তার স্ত্রী মৃত্যু হয়েছে। এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তিনি।

লালমনিরহাট সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. গোলাম মোহাম্মদ বার্তা২৪.কম-কে জানান, সিজারিয়ান প্রসূতি মায়ের মৃত্যুর কারণ অনুসন্ধানে তিন সদস্যের কমিটি করে দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

লালমনিরহাট সিভিল সার্জন ডা. আবুল কাশেম বার্তা২৪.কম-কে জানান, মাতৃমৃত্যুর হার কমাতে প্রতিনিয়ত কাজ করছে স্বাস্থ্য বিভাগ। তবে চিকিৎসকের অবহেলায় চিকিৎসাধীন প্রসূতির মৃত্যুর বিষয়টি তার জানা নেই। তবে খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর