বাউল গানকে ডিজিটালী সারাবিশ্বে পৌঁছে দেয়া হবে

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,নেত্রকোনা, বার্তা২৪,কম | 2023-08-25 12:38:31

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, ‘প্রাকৃতিক ও ভৌগলিক কারণে বাউল গানের কেন্দ্রবিন্দু নেত্রকোনা জেলা। বাউল গান সারা পৃথিবীর সম্পদে পরিণত হয়েছে। এই সম্পদকে যাতে সারা পৃথিবীর কাছে ডিজিটালি পৌঁছে দেওয়া যায়, তার ব্যবস্থা করা হবে। উকিল মুন্সী, জালাল খাঁ অথবা অন্য কারোর কোন নথি থাকলে তা জেলা প্রশাসকের মাধ্যমে আমার কাছে পৌছে দিলে তা প্রকাশের জন্য ব্যবস্থা করা হবে। পৃথিবীর কাছে তা তুলে ধরার চেষ্টা করব। যেখানে সেখানে উকিল মুন্সী এবং জালাল খাঁর জন্ম হয় না। আমাদের নেত্রকোনায়ই শুধু জন্ম হয়েছে। তাই  চেষ্টা করব তা সংরক্ষণ করার’।

শুক্রবার (১৫ মার্চ) বিকেলে নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার আদর্শনগর শহীদ স্মৃতি মহাবিদ্যালয় মাঠে বাউল সাধক উকিল মুন্সীর স্মরণে বাউল উৎসব অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, আজকের পৃথিবীতে বাংলাদেশ সব ক্ষেত্রেই রয়েছে। আজকের বাংলাদেশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আকাশে উৎক্ষেপণ করা হয়েছে। এই স্যাটেলাইট আগামী ১২ মে থেকে বাংলাদেশের সকল টেলিভিশন পরিচালিত হবে। ১০ বছর আগে বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ৫ শত ৫০ ডলার। বর্তমানে তা ১৭ শত ৫৮ ডলারে উন্নীত করা হয়েছে। বাংলাদেশে এখন মোবাইল তৈরির কারখানা করা হয়েছে। আগামী দিনের বাংলাদেশ সারা পৃথিবীর জন্য মানব সম্পদ তৈরি করবে এবং সারা পৃথিবীর মেধার যোগান দেবে।

নেত্রকোনায় প্রতিষ্ঠিত শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় সম্পর্কে তিনি বলেন, অন্য ৮-১০টি সাধারণ বিশ্ববিদ্যালয়ের মত এ বিশ্ববিদ্যালয়টি নয়। এই বিশ্ববিদ্যালয় হবে বাংলাদেশের একটি শ্রেষ্ঠ তথ্য প্রযুক্তি সমৃদ্ধ বিশ্ববিদ্যালয়। এখান থেকে যাতে শিক্ষার্থীরা শিক্ষা নিয়ে পৃথিবীর যেকোন প্রান্তে কাজ করতে পারে সেই ব্যবস্থাই করা হবে।

নেত্রকোনায় আইটি পার্ক করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, নেত্রকোনা কৃষি যুগে যেমন সমৃদ্ধ ছিল, শিল্প যুগে সেই সমৃদ্ধি পাওয়া যায়নি। তবে এই ডিজিটাল যুগে সারা বাংলাদেশে নেত্রকোনা থেকে নেতৃত্ব দেয়া হবে। নতুন প্রজন্ম আগামী দিনের ভবিষ্যত। তারাই আগামী দিনে ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবে। কেবল মাত্র প্রচলিত শিক্ষা নয়, কেবল মাত্র পাঠ্য বইয়ের শিক্ষা নয়। জীবনকে সামনের দিকে নিয়ে যেতে পাঠ্য বই এবং সিলেবাসের বাইরে যেতে হবে। বিশ্বের সাথে যুক্ত হতে অন্যতম হচ্ছে ইন্টারনেটের ব্যবহার।

প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে সাধক বাউল উকিল মুন্সী স্মরণে বাউল উৎসবের ২য় পর্বের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নেত্রকোনা শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রফিকউল্লাহ খান, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি নিবাস চন্দ্র মাঝি প্রমুখ।

রাতে উকিল মুন্সীর স্মরণে বাউল উৎসবে প্রখ্যাত বাউল সংগীত শিল্পী মমতাজ বেগম ও শফি মণ্ডলসহ স্থানীয় শিল্পীরা সংগীত পরিবেশন করেন।

এ সম্পর্কিত আরও খবর