ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত

সিরাজগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সিরাজগঞ্জ, বার্তা২৪.কম | 2023-09-01 09:53:55

সিরাজগঞ্জের তাড়াশে প্রতি বছরের ন্যায় মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত নওগাঁয় ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৬ মার্চ) সকাল থেকে সিরাজগঞ্জ, পাবনা, নাটোর এই তিন জেলার মিলনস্থল নওগাঁয়ের করতোয়া নদীর পাড়ে জমজমাট বউ মেলা অনুষ্ঠিত হয়। মেলায় শত শত বউ-শাশুড়ি কেনাকাটা করেন।

আয়োজকরা জানায়, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতী (রহঃ)’র আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে ৩ দিনব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে শেষের দিন শনিবার ওই ঐতিহ্যবাহী বউ মেলা অনুষ্ঠিত হয়।

সিরাজগঞ্জের তাড়াশ, উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর এই চার উপজেলার হাজার হাজার নারীদের উপস্থিতিতে মেলার স্থল সরগরম হয়ে ওঠে।

বিশেষ করে একদিনের জন্য বউ শাশুড়িরা কেনাকাটায় মেতে ওঠেন। এতে করে ঐতিহ্যবাহী বউ মেলা এলাকায় বউ-শাশুড়ির মিলন মেলায় পরিণত হয়।

মেলার বিশেষ আকর্ষণ কাঠের তৈরি আসবাবপত্র, গৃহস্থালি জিনিসপত্র, মৃৎ পাত্র, কসমেটিক সামগ্রী, মিষ্টি সব কিছুই প্রচুর পরিমাণে পাওয়া যায়। বছরের একটি দিন বউমেলাকে ঘিরে এলাকার ঘরে ঘরে বিবাহিত মেয়েকে বাবার বাড়িতে আনা হয়। ফলে এলাকায় নারীদের মাঝে উৎসব আমেজ ছড়িয়ে পড়ে।

মেলার দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কেনাকাটা চলে। এর পাশাপাশি মেলায় আগত বউ-শাশুড়ি, কিশোরী, জায়া-জননীরা নওগাঁর জিন্দানীর মাজার জিয়ারত, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ দর্শন, মামা-ভাগ্নের ভাঙা মসজিদ এবং ঐতিহাসিক ভানু সিং দিঘিতে ঘুড়ে বেড়ান।

এ সম্পর্কিত আরও খবর