উপজেলা নির্বাচন: জয়-পরাজয় নিয়ে চিন্তিত রংপুরের প্রার্থীরা

রংপুর, দেশের খবর

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-21 01:22:58

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৮ মার্চ সোমবার। ওইদিন রংপুরের পীরগঞ্জ, বদরগঞ্জ, তারাগঞ্জ, পীরগাছা, কাউনিয়া ও গঙ্গাচড়া উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই ছয় উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। যদিও ৩ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এদিকে, শনিবার (১৬ মার্চ) প্রচার-প্রচারণার শেষ দিন হওয়ায় সকাল থেকেই ভোটারদের দ্বারে দ্বারে গেছেন প্রার্থীরা, দিয়েছেন নানান প্রতিশ্রুতি।

সরেজমিনে দেখো গেছে, অনেক প্রার্থী ভোট টানতে শত্রুকেও বুকে টেনে নিচ্ছেন। হাসি মুখে চাইছেন দোয়া ও ভোট। এমন সরব প্রচারণার শেষ দিনে সাধারণ ভোটারসহ প্রার্থীদের কর্মী-সমর্থকরাও আছেন বেশ ফুরফুরে মেজাজে।

ইতোমধ্যে প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত গঙ্গাচড়ার রুহুল আমিন ও কাউনিয়া উপজেলার আনোয়ারুল ইসলাম মায়া এবং পীরগাছা উপজেলাতে তানজিলা আফরোজ মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিতব্য পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়া চেয়ারম্যান প্রার্থীদের বেশির ভাগই পুরাতন মুখ। তবে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন নতুনরা।

বদরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করছেন আফরোজা বেগম। পেশায় সাংবাদিক হলেও স্থানীয়দের কাছে একজন সফল নারী সংগঠক হিসেবে তার রয়েছে ব্যাপক পরিচিতি। আফরোজা বেগম বার্তা২৪.কম’কে বলেন, ‘আমি দীর্ঘদিন ধরে সাংবাদিকতা করছি। এই পেশার মাধ্যমে সমাজ ও দেশের জন্য কিছু করার চেষ্টা করে যাচ্ছি। পাশাপাশি নারীদের জন্য সব সময় মিছিল, মিটিং সভা, সমাবেশেও থাকছি। নারীদের জন্যই উপজেলায় ভোটে অংশ নিয়েছি। আমি জিতলে নারীদের জন্যই কাজ করব।’

পীরগাছা উপজেলার আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আব্দুল্লাহ আল মাহমুদ মিলন। বয়সে তরুণ এই প্রার্থী জয়ের ব্যাপারে আশাবাদী। তিনি বার্তা২৪.কম’কে বলেন, ‘নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোট নৌকার জয় হবে। জনগণও চাইছে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে নৌকার পক্ষে রায় দিতে।’

সিনিয়র জেলা নির্বাচন অফিস কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুরে দ্বিতীয় ধাপের নির্বাচনে ছয়টি উপজেলায় ৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে পীরগঞ্জ উপজেলাতে ১৩, বদরগঞ্জে ১০, তারাগঞ্জে ১০, পীরগাছা উপজেলায় ৬, কাউনিয়াতে ৮ এবং গঙ্গাচড়ায় ১৮ জন প্রার্থী রয়েছেন।

রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার সৈয়দ এনামুল কবির বার্তা২৪.কম’কে বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে ইতোমধ্যে নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া আইন-শৃঙ্খলা বাহিনীও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।’

এ সম্পর্কিত আরও খবর