বোমা মেশিনে বালু উত্তোলন, হুমকিতে সড়ক রক্ষা বাঁধ

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-09-01 19:37:30

অবৈধ বোমা মেশিনের সাহায্যে ধরলা নদী থেকে বালু উত্তোলন করার ফলে বুড়িমারী-পাটগ্রাম সড়ক ও নদী রক্ষা বাঁধসহ এলাকার আবাদী জমি ও বসত বাড়ি হুমকির মুখে পড়েছে।

লালমনিরহাটের পাটগ্রাম থানা ভবনের পাশে থেকেই বালু উত্তেলন করা হলেও পুলিশ জানাচ্ছে, ইউএনও’র অনুমতি নিয়ে বালু উত্তোলন করা হচ্ছে বোমা মেশিনের সাহায্যে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, পাটগ্রাম থানার পাশেই আইয়ুব কাঠুরীয়া নামের একজন ব্যক্তি প্রায় ১ মাস ধরে বুড়িমারী-পাটগ্রাম সড়কের কাছে ধরলা নদী থেকে ৬ সিলিন্ডারের বোমা মেশিন দিয়ে বালু উত্তোলন করছে।  ওই এলাকায় বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে পাশে নদী ভাঙ্গন থেকে সড়ক রক্ষার্থে বাঁধসহ এলাকার আবাদী জমি ও বসত বাড়ি হুমকির মুখে পড়েছে।

এলাকাবাসী আফতাফ হোসেন জানান, বোমা মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে শুধু আবাদী জমি ও নদীর ভাঙ্গন রক্ষার বাঁধ হুমকির মুখে নয়, তাদের বসত বাড়িগুলোও পড়েছে হুমকির মুখে।

এ বিষয় বোমা মেশিনের মালিক আইয়ুব আলীর সাথে কথা বলতে চাইলে তিনি সাংবাদিকদের সাথে কথা বলেন নি।

থানার পাশেই বালু উত্তোলনের কথা স্বীকার করে পাটগ্রাম থানার ওসি মনছুর আলী বলেন, ‘বালু উত্তোলনে ইউএনও’র অনুমতি নিয়েছে বলে শুনেছি। যদি না নিয়ে থাকে তবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে’।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল করিম জানান, বোমা মেশিন নয়, মূলত শ্যালো মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে যদি বাঁধ হুমকির মুখে পড়ে তাহলে মেশিন ব্যবহার করা বন্ধ করে দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর