তরমুজ ক্ষেতে ভাইরাস, দিশেহারা চাষি

সিরাজগঞ্জ, দেশের খবর

রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সিরাজগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-31 20:23:25

সিরাজগঞ্জের তাড়াশে তরমুজ ক্ষেতে ব্যাপক হারে পাতামরা ভাইরাস দেখা দিয়েছে। ভাইরাস সংক্রমণের ফলে তরমুজ গাছের পাতা হলুদ ও সবুজের মিশ্র রঙ ধারণ করছে এবং গাছ মরে যাচ্ছে। ফল পরিপক্ক হওয়ার আগেই এমন বিপর্যয়ে দিশেহারা হয়ে পড়েছে তরমুজ চাষিরা।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া, গুরুদাসপুর, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় ৫শ হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। অথচ এই ৩ উপজেলা তরমুজের জন্য বিখ্যাত ছিল।

গুরুদাসপুরের কাছিকাটা এলাকার তরমুজ চাষি আব্দুল বাতেন বার্তা২৪.কমকে বলেন, ‘আমি ১০ বিঘা জমিতে এ বছর তরমুজ লাগিয়েছিলাম। এতে খরচ হয়েছিল প্রায় ৪ লাখ টাকা। হঠাৎ করেই ভাইরাসের আক্রমণ শুরু হয়। মাত্র তিন দিনের মাথায় সমগ্র ক্ষেতে তা ছড়িয়ে পড়ে। এখন যে চিত্র দেখা যাচ্ছে তাতে করে একটি টাকার ফসলও ঘরে যাবে না।’

আরেক তরমুজ চাষি জফের আলী বার্তা২৪.কমকে জানান, তার ক্ষেতেও ভাইরাস দেখা দিয়েছে। কৃষি অফিসের পরামর্শ নিয়েও কাজ হচ্ছে না। ফল বড় হওয়ার আগেই এমন সমস্যায় ক্ষতির মুখে পড়তে হবে সব তরমুজ চাষিদের।

এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, তার এলাকায় তরমুজের জমিতে ভাইরাসের আক্রমণ হলে গাছ উঠিয়ে মাটিতে পুতে অথবা পুড়িয়ে ফেলার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া সঠিক নিয়মে আক্রান্ত তরমুজের ক্ষেতে কীটনাশক প্রয়োগ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর