মুক্তিযোদ্ধা হতে বয়সে বড় হয়ে গেল ছোট ভাই!

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝিনাইদহ, বার্তা২৪.কম | 2023-08-18 03:57:57

দিন দিন বাড়ছে মুক্তিযোদ্ধার সংখ্যা। যাচাই-বাছাই করেও কমানো যাচ্ছে না ভুয়া মুক্তিযোদ্ধাদের সংখ্যা। এবার ঝিনাইদহে মুক্তিযোদ্ধা তালিকায় নাম ওঠাতে গিয়ে বয়সে ধরা খেল এক ছোট ভাই।

জানা গেছে, ঝিনাইদহ সদর উপজেলার বড় খড়িখালী গ্রামের মুক্তিযোদ্ধা শহীদ মায়াময় ব্যানার্জির ৬ ছেলে ২ মেয়ে রয়েছে। ছয় ছেলে হলেন- গোপাল ব্যানার্জি, প্রবীর ব্যানার্জি, প্রণব ব্যানার্জি, প্রদীপ ব্যানার্জি, প্রকাশ ব্যানার্জি ও প্রতুন ব্যানার্জি। এদের মধ্যে গোপাল ব্যানার্জি সকলের বড়। তারপর প্রবীর ব্যানার্জি মেঝ। তিনি মারা গেছেন প্রায় ৭-৮ বছর আগে। এই দুই ভাই মুক্তিযুদ্ধ করেছেন। অপরদিকে এই দুই ভাইয়ের ছোট প্রণব ব্যানার্জি এলাকায় গদা ডাক্তার বলে পরিচিত।

সম্প্রতি ১৯৭১ সালের মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদ পড়া গোপাল ব্যানার্জি ও প্রবীর ব্যানার্জির নাম যাচাই-বাছাই করা হচ্ছিল। যদিও জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) এখনো সেই তালিকায় তাদের নাম অনুমোদন দেয়নি। এরই মধ্যে নিজেকে মুক্তিযোদ্ধা দাবি করেন প্রণব ব্যানার্জি এবং সে অনুযায়ী তালিকা পূরণ করেন।

তবে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই প্রতিবেদন তালিকায় বড় ভাই গোপাল ব্যানার্জির জন্ম তারিখ ১৯৫৪ সালের ১১ জুলাই। কিন্তু ছোট ভাই প্রণব ব্যানার্জির জন্ম তারিখ ১৯৫৩ সালের ২১ ফেব্রুয়ারি। সে হিসেবে গোপাল ব্যানার্জির থেকে ১ বছর ৪ মাস ২০ দিনের বড় ছোট ভাই প্রণব ব্যানার্জি। ভোটার তালিকায় দেওয়া প্রণব ব্যানার্জির জন্ম তারিখ ১৯৬০ সালের ৩০ ডিসেম্বর।

মূলত জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা তালিকায় নাম অন্তর্ভুক্ত করাতে নিজের বয়স বাড়িয়েছেন প্রণব ব্যানার্জি। এছাড়াও তিনি মৃত বাবা শহীদ মায়াময় ব্যানার্জির মুক্তিযোদ্ধা ভাতা অন্য ভাইদের না দিয়ে নিজেই আত্মসাৎ করছেন বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে প্রণব ব্যানার্জি বলেন, ‘আপনার এসব বিষয় জানার দরকার কী? একজনের ডেথ অফ বার্থ ভুল থাকতেই পারে। এ বিষয়ে আপনার এতো আগ্রহ কেন?’

এ সম্পর্কিত আরও খবর