পাহাড়ের ২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে উন্নয়ন বোর্ড

রাঙামাটি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাঙামাটি, বার্তা২৪.কম | 2023-08-29 05:11:34

রাঙামাটির দরিদ্র ও মেধাবী ৭৫০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান করেছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। সোমবার (২৫ মার্চ) রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইনস্টিটিউট মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে শিক্ষাবৃত্তির অর্থ ও বই শিক্ষার্থীদের হাতে তুলে দেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা-এনডিসি।

অনুষ্ঠানের প্রধান অতিথি চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান জানান, পাহাড়ের প্রান্তিক জনগোষ্ঠীর হতদরিদ্র পরিবারগুলোর সন্তানরা যাতে উচ্চশিক্ষা থেকে সটকে না পড়ে, সেই লক্ষ্যে উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ এ অঞ্চলের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের উদ্যোগ নেয়। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থবছরে রাঙামাটির কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বমোট ৭৫০ জনসহ তিন পার্বত্য জেলার দুই হাজার ২২২ শিক্ষার্থীর মাঝে দুই কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদান করেছে।

নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, ২০১৩ -এর আগের অর্থ বছরগুলোতে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছিল মাত্র ৮১ হাজার টাকা। ২০১৩ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর ৫০ লাখ টাকা এবং ২০১৭-১৮ অর্থ বছরে দুই কোটি টাকার বৃত্তি প্রদান করা হচ্ছে।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড স্থানীয় মানুষের কল্যাণে শিক্ষা, ক্রীড়া-সংস্কৃতি, কৃষি, সমাজ কল্যাণ, ভৌত অবকাঠামো নির্মাণ, আইসিটি প্রকল্প, সোলার প্রকল্প, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পসহ আয়বর্ধক বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। বিগত চার দশকের বেশি সময় ধরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রকল্প/স্কিম অনুমোদন দিতে কার্পণ্য করে না। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের আনাচে কানাচে বিভিন্ন জায়গায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উন্নয়নের ছোঁয়া লেগেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/25/1553509366747.jpg

উন্নয়ন বোর্ডের ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান মো. শাহিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বোর্ডের সার্বক্ষণিক সদস্যবৃন্দ, নির্বাহী প্রকৌশলীসহ অন্যান্য প্রকৌশলীগণ এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ছাত্র-ছাত্রীসহ অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর