ময়লা-আবর্জনার শহর সাদুল্লাপুর

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম | 2023-08-27 00:49:20

গাইবান্ধা জেলার একটি উপজেলা শহরের নাম সাদুল্লাপুর। কিন্তু ছোট এই শহরটি বর্তমানে ময়লা-আবর্জনার শহরে রূপ নিয়েছে। শহরের বিভিন্ন স্থানে তা দৃশ্যমান রয়েছে। তবে এ বিষয়টি যেন দেখার কেউ নেই।

বুধবার (২৭ মার্চ) দুপুরে সরেজমিনে দেখা গেছে, সাদুল্লাপুর শহরের প্রধান সড়ক ঘেঁষে দক্ষিণ পাশের এসডিএফ অফিস সংলগ্ন স্থানে ময়লা-আবর্জনার স্তূপ রয়েছে। অথচ এর পাশেই রয়েছে সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স, টি-স্টল এবং খাদ্য পণ্যের দোকান।

শুধু এসডিএফ অফিস সংলগ্নেই নয়, সাদুল্লাপুর বাজার, পুলিশ স্টেশন প্রাচীর পূর্ব ও হাইস্কুলের উত্তর পাশসহ শহরের চারদিকে ময়লা-আবর্জনায় ভরে গেছে। এরই পাশ দিয়ে বিভিন্ন এলাকার রোগী, ছাত্র-ছাত্রীসহ হাজার হাজার মানুষ চলাচল করে। ফলে প্রতিনিয়ত আবর্জনার দুর্গন্ধে নানা রোগে আক্রান্ত হতে পারে তারা।

পথচারী শহিদুল ইসলাম ও আলী হাসান জানান, এসডিএফ অফিস সংলগ্ন ও থানা প্রাচীর স্থানে জমে থাকা এসব ময়লা-আবর্জনার দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে উঠছে মানুষ। শিক্ষার্থীসহ সাধারণ মানুষ নাক-মুখ চেপে যাতায়াত করছে।

নিরাপদ সড়ক চাই সংগঠনের শাখা প্রতিষ্ঠাতা তোফায়েল হোসেন বার্তা২৪.কমকে জানান, প্রধান সড়কের পাশে আবর্জনার যেসব স্তূপ রয়েছে, সেগুলোর দুর্গন্ধ এড়াতে সাধারণ মানুষ এলোমেলো ভাবে চলাচল করছে। এতে প্রায়ই সড়ক দুর্ঘটনা ঘটছে।



সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রহিমা খাতুন বার্তা২৪.কমকে জানান, সাদুল্লাপুর শহরের পরিচ্ছন্নতা রক্ষায় বণিক সমিতির সভাপতি শফিউল ইসলাম স্বপনকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। শহরের আবর্জনা অপসারণের জন্য গাড়িও কিনে দেয়া হয়েছে।

বণিক সমিতির সভাপতি শফিউল ইসলাম স্বপন বার্তা২৪.কমকে বলেন, ‘এসব ময়লা-আবর্জনা সরিয়ে ফেলতে অর্থের প্রয়োজন আছে। এসব অর্থের জোগান দেবে কে?’

তিনি আরও জানান, শুধু আবর্জনার স্তূপেই সীমাবদ্ধ নয়, সাদুল্লাপুর শহরের পানি নিষ্কাশনের জন্য যেসব ড্রেন রয়েছে, সেগুলোতেও ময়লা জমে ভরে গেছে।

এ সম্পর্কিত আরও খবর