হিলি রেলস্টেশনের কার্যক্রম বন্ধ, ভোগান্তিতে যাত্রীরা

দিনাজপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, হিলি (দিনাজপুর), বার্তা২৪.কম | 2023-08-24 14:50:20

জনবল সংকটে বন্ধ রয়েছে রেলওয়ের পশ্চিমাঞ্চলীয় জোনের অধীন দিনাজপুর জেলার হিলি রেলস্টেশনের কার্যক্রম। গত বছরের মার্চ মাসে হিলি স্টেশন থেকে কর্তব্যরত মাস্টারসহ অন্যান্য কর্মচারীদের প্রত্যাহার করে নেয়ায় বন্ধ হয়ে যায় স্টেশন কার্যক্রম।

বর্তমানে ‘ক্লোজ ডাউন’ অবস্থায় চলছে এই স্টেশনের কার্যক্রম। উত্তরে বিরামপুর ও দক্ষিণে পাঁচবিবি স্টেশন থেকে হিলি স্টেশনের কার্যক্রম নিয়ন্ত্রণ করা হচ্ছে। ট্রেন এসে ইচ্ছেমত ২ নং লাইনে দাঁড়িয়ে ইচ্ছেমত ছেড়ে যাচ্ছে। ফলে ঝুঁকিপূর্ণ অবস্থায় উঠানামা করতে হচ্ছে যাত্রীদের। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। সবচেয়ে বেশি বিড়ম্বনায় পড়ছেন শিশু ও বৃদ্ধরা।

এলাকার কয়েকজন প্রবীণ ব্যক্তি জানায়, বৃটিশ আমলে নির্মিত হিলি রেল স্টেশনে এক সময় দিল্লি এক্সপ্রেসসহ সব ট্রেনের স্টপেজ ছিল। স্টেশন চত্ত্বর থাকতো জাকজমকপূর্ণ। পাশ্ববর্তী নবাবগঞ্জ,ঘোড়াঘাটসহ কয়েকটি থানার মানুষ এই স্টেশনকে ব্যবহার করতো। কিন্তু সেই স্টেশন বর্তমানে ট্রেন থামে মাত্র তিনটি। সেগুলোও একমুখী।

নীলফামারী থেকে রাজশাহীগামী বরেন্দ্র এক্সপ্রেস, রাজশাহী থেকে নীলফামারীগামী তিতুমীর এক্সপ্রেস আর চিলাহাটি থেকে খুলনাগামী রকেট মেইল। অথচ এই রেলপথ দিয়ে দেশের বিভিন্নস্থানে আন্ত:নগরসহ ৯টি ট্রেন চলাচল করে।

দেশের দ্বিতীয় বৃহত্তম হিলি স্থলবন্দর সংলগ্ন রেলস্টেশন হলেও দীর্ঘদিনেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। নেই কোনো যাত্রী ছাউনি, ওভারব্রিজ, বিশ্রামাগার, টয়লেটসহ বিশুদ্ধ পানীয়-জলের ব্যবস্থা।

এদিকে রেল স্টেশনের আধুনিকায়ন, জনবল নিয়োগসহ সকল ট্রেনের স্টপেজ দাবিতে এলাকা বাসী মানববন্ধন ও কর্তৃপক্ষ বরাবর আবেদন করেও কোনো সাড়া পায়নি।

এ সম্পর্কিত আরও খবর