চাল পাচারের অভিযোগে খাদ্য কর্মকর্তাসহ তিনজন আটক

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪ | 2023-08-26 02:14:03

নেত্রকোনার আটপাড়া উপজেলার দুওজ ইউনিয়নের ভিজিডির চাল আটকের ঘটনায় উপজেলা খাদ্য কর্মকর্তা আবুল কাইয়ুম, অফিস সহকারী আবদুল করিম ও সহায়ক মোফাজ্জল হোসেনকে থানায় নেয়া হয়েছে।

সোমবার (১ এপ্রিল) পুলিশ তাদেরকে থানায় নিয়ে যায়। এছাড়া উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসিএলএসডি) কারণ দর্শানোর নোটিশও প্রদান করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদা আক্তার।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, জেলার আটপাড়া উপজেলা খাদ্যগুদাম থেকে চালগুলো বের করে নেয়ার পথে ভিজিডির ২৪ বস্তা চাল ও একটি ইঞ্জিন চালিত ট্রলি জব্দ করা হয়।

রোববার (৩১ মার্চ) উপজেলার বেনীয়া বাজারে এই চালের বস্তাগুলো জব্দ করা হয়। পরে ওইদিন দুপুরের দিকে উপজেলা খাদ্যগুদাম থেকে ভিজিডির ৫১৯ বস্তা চাল দুওজ ইউনিয়ন পরিষদে নিয়ে যাওয়া হচ্ছিল। প্রতিটি বস্তায় ৩০ কেজি করে চাল রয়েছে।

সোমবার (২ এপ্রিল) সকাল থেকে চাল বিতরণ করার কথা ছিল। কিন্তু গুদামের কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে নির্ধারিত বস্তার চেয়ে ২৪ বস্তা চাল গুদাম থেকে অতিরিক্ত বের করা হয়। অতিরিক্ত চালগুলো জনৈক ব্যক্তির দোকানে রাখা হয়। গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি দুওজ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য ইঞ্জিল মিয়া জেনে স্থানীয় প্রশাসনকে অবহিত করেন।

পরে বিকেল তিনটার দিকে বেনীয়া বাজার থেকে পুলিশ একটি ট্রলিসহ চালের বস্তাগুলো জব্দ করে থানায় নিয়ে যায়। বর্তমানে চালগুলো থানায় রাখা হয়েছে।

এ ঘটনায় সোমবার দুপুরে উপজেলা খাদ্য কর্মকর্তা আবদুল কাইয়ুম, খাদ্যগুদামের অফিস সহকারী আবদুল করিম ও সহায়ক মোফাজ্জল হোসেনকে থানায় এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অন্যদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তিন কার্যদিবসের মধ্যে এ ব্যাপারে কারণ দর্শানোর জন্য ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তাকে নোটিশ প্রদান করেছেন।

আটপাড়া উপজেলা খাদ্য কর্মকর্তা আবদুল কাইয়ুম অভিযোগ অস্বীকার করে বলেন, ‘চালগুলো পাচার করা হচ্ছিল না। দুওজ ইউনিয়নে ভিজিডির চাল নেয়া হচ্ছিল। অফিসের লোকজন ভুল করে ২৪ বস্তা চাল বেশি দিয়ে দিয়েছিল।

আটপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আলী হোসেন বলেন, ‘জব্দ করা মালামাল থানা পুলিশ হেফাজতে রয়েছে। এ ঘটনায় তিনজনকে থানায় ডেকে জিজ্ঞাসাবাদ চলছে। জিজ্ঞাসাবাদ শেষে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

আটপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদা আক্তার বলেন, ‘এ ব্যাপারে ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ করা হয়েছে। ঘটনার বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে। ঘটনায় যারাই জড়িত থাকুক না কেন এ নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর