বগুড়ায় লাভজনক ফসল মিষ্টি কুমড়া

বগুড়া, দেশের খবর

গনেশ দাস,স্টাফ করেসপন্ডেন্ট, বগুড়া,বার্তা ২৪.কম। | 2023-08-28 08:58:12

বগুড়ায় লাভজনক ফসলে পরিণত হয়েছে মিষ্টি কুমড়া চাষ। একই জমিতে অন্য ফসলের পাশাপাশি সাথী ফসল হিসেবে চাষ করা হচ্ছে মিষ্টি কুমড়া। অল্প খরচে বেশি ফলন হওয়ায় মিষ্টি কুমড়ার চাষ দিন দিন বাড়ছে।

গ্রামাঞ্চলের মানুষ সামান্য পরিত্যক্ত জমিতেও চাষ করছে মিষ্টি কুমড়া। বগুড়া জেলার সব উপজেলাতেই ব্যাপক হারে মিষ্টি কুমড়ার চাষ হওয়ায় দাম ও রয়েছে নাগালের মধ্যে। বগুড়ার সবচেয়ে বড় সবজির হাট মহাস্থান থেকে প্রতিদিন কমপক্ষে ৩০ ট্রাক মিষ্টি কুমড়া যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে।

শনিবার (৩০ মার্চ) মহাস্থান সবজির হাট ঘুরে দেখা গেছে শীতকালীন সবজি শেষ হয়ে যাওয়ায় মৌসুমের সবজির মধ্যে মিষ্টি কুমড়ার ব্যাপক আমদানি হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকারি ব্যবসায়ীরা এসেছেন মহাস্থান হাটে মিষ্টি কুমড়া কিনতে। খুচরা বাজারে ভোক্তাদের কাছে মিষ্টি কুমড়া কেজি দরে বিক্রি হলেও পাইকারি বাজারে বিক্রি হয় পিস হিসেবে।

৭-৮ কেজি ওজনের মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে ৫ হাজার ৫০০ টাকা শতকরা। অর্থাৎ পাইকারি বাজারে ৭-৮ কেজি ওজনের এক পিস মিষ্টি কুমড়ার দাম ৫৫ টাকা। ছোট সাইজের মিষ্টি কুমড়ার দাম আরও কম রয়েছে। দুই থেকে আড়াই কেজি ওজনের মিষ্টি কুমড়ার পাইকারি দাম ১০ থেকে ১২ টাকা।

খুলনার দৌলতপুর থেকে মহাস্থান হাটে আসা সবজি ব্যবসায়ী আছালত জামান বার্তা ২৪.কমকে জানান, তিনি প্রতি সপ্তাহে দুই ট্রাক করে মিষ্টি কুমড়া খুলনা নিয়ে যান। সেখানকার সবজির আড়তে মিষ্টি কুমড়া সরবারহ করেন।

মহাস্থানের পাইকারি সবজি ব্যবসায়ী হোসেন আলী বার্তা ২৪.কমকে জানান, বগুড়ার আবহাওয়া এবং মাটি ভালো হওয়ার কারণে এ অঞ্চলে চাষ করা মিষ্টি কুমড়ার চাহিদা দেশের অন্য এলাকায় সবচেয়ে বেশি। প্রতিদিন মহাস্থান হাটে কমপক্ষে ৩০ ট্রাক মিষ্টি কুমড়া আমদানি হচ্ছে। তবে বৈশাখ মাস শুরু হলে আমদানি কমতে থাকবে।

তিনি বলেন, ‘দেশের দক্ষিণাঞ্চল ছাড়াও সিলেট, ময়মনসিংহ ও ঢাকা এলাকায় প্রতিদিন কমপক্ষে ২০ ট্রাক মিষ্টি কুমড়া মহাস্থান হাট থেকে যাচ্ছে। বাকি ১০ ট্রাক মিষ্টি কুমড়া বিক্রি হচ্ছে বগুড়া ও তার আশেপাশের জেলা গুলোতে।

শিবগঞ্জ উপজেলার রয়নগর পশ্চিম পাড়া গ্রামের কৃষক আব্দুর রহমান জানান, তিনি ১৪ শতাংশ জমিতে আলু লাগানোর পাশাপাশি সাথী ফসল হিসেবে মিষ্টি কুমড়ার বীজ বপন করেছিলেন কার্তিক মাসের মাঝামাঝি। ১৪ শতাংশ জমি থেকে ২৪ মন আলু উত্তোলন করে বিক্রি করেছেন ১৩ হাজার টাকায়। একই জমি থেকে এপর্যন্ত মিষ্টি কুমড়া বিক্রি করেছেন ৩২৫ পিস। আরও ৪০ থেকে ৫০ পিস মিষ্টি কুমড়া তার জমিতে রয়েছে।

তিনি জানান, আলুর পাশাপাশি মিষ্টি কুমড়া চাষ করতে তার ব্যয় হয়েছে মাত্র ৫৯০ টাকা। এরমধ্যে ৪৪০ টাকার বীজ এবং ১৫০ টাকার কীটনাশক। তিনি ৩২৫ পিস মিষ্টি কুমড়া বিক্রি করেছেন ১৫ হাজার টাকায়।

আব্দুর রহমান ছাড়াও এ অঞ্চলের কৃষক সাথী ফসল হিসেবে একই জমিতে অন্য ফসলের পাশাপাশি সাথী ফসল হিসেবে মিষ্টি কুমড়া চাষ করেছেন। বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা যায়, হাইব্রিড জাতের এই মিষ্টি কুমড়া চাষ দিন দিন লাভজনক ফসলে পরিণত হচ্ছে। ফলে গ্রামের মানুষ বাড়ির উঠানেও মিষ্টি কুমড়ার বীজ বপন করে মিষ্টি কুমড়ার চাষ করছেন।

এ সম্পর্কিত আরও খবর