গাইবান্ধায় সাবেক এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম | 2023-08-21 14:50:39

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাবেক সহকারী কমিশনার (ভূমি) অবিদিয় মার্ডিকে (৩২) হত্যার অভিযোগে সাবেক সংসদ সদস্য (এমপি) আবুল কালাম আজাদসহ ১৩ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (৮ এপ্রিল) দুপুরে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নিহতের বড়ভাই ফাদার স্যামসন মার্ডি বাদী হয়ে এই মামলা দায়ের করেন।

এ মামলায় প্রধান আসামি করা হয় গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনের সাবেক এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদ। উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন, তৎকালীন বিআরটিএ’র মহাপরিচালক, তৎকালীন গাইবান্ধার পুলিশ সুপার, ডিবি’র ওসি, মামলার তদন্তকারী কর্মকর্তা, তৎকালীন গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার। এছাড়া মামলায় স্থানীয় আরও সাতজনকে আসামি করা হয়েছে।

জানা যায়, ২০১৪ সালে নওগাঁ জেলার ধামইরহাট বেনীদুয়ার মিশনপাড়ার প্রয়াত যোসেফ মারডীর ছেলে অবিদিয় মার্ডি গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সহকারী কমিশনারের (ভূমি) দায়িত্ব পালন করেন। একই বছরের ৯ ও ১০ জানুয়ারি নওগাঁর ধামইরহাটে নির্বাচন পরবর্তী সহিংসতা হয়। এতে অবিদিয় মার্ডির বাড়ি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়। তিনি ১১ জানুয়ারি নিজ বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা দেখতে যান। ওইদিন বাড়ি থেকে কর্মস্থলে ফেরার পথে গোবিন্দগঞ্জ উপজেলার ফাসিতলা এলাকায় দুর্বৃত্তরা হামলা চালিয়ে তাকে হত্যা করে। পরে বিষয়টি থানায় সড়ক দুর্ঘটনা উল্লেখ করে পুলিশ মামলা দায়ের করে।

পরবর্তীতে বড় ভাই ফাদার স্যামসন মার্ডির ছোট ভাই অবিদিয় মার্ডিকে পরিকল্পিতভাবে হত্যার অভিযোগ এনে ১৩ মার্চ গোবিন্দগঞ্জ থানায় অভিযোগ দায়ের করলে পুলিশ তা সাধারণ ডায়েরি (জিডি) হিসেবে লিপিবদ্ধ করে।

এই ঘটনায় নিহতের পরিবার ও আদিবাসীরা অবিদিয় মার্ডি হত্যার বিচার ও শাস্তির দাবিতে সভা-সমাবেশ, মানববন্ধন করে। যে কারণে অবিদিয় মার্ডির লাশ কবর থেকে উত্তোলন করে পুনরায় ময়না তদন্ত করা হয়। পরে পুলিশের পক্ষ থেকে দায়ের করা মামলার চার্জশিট দাখিল করা হয় আদালতে।

বাদী পক্ষের সহকারী পাবলিক প্রসিকিউটর মিজানুর রহমান বলেন, ‘অবিদিয় মার্ডি নিহতের ঘটনায় পুলিশ চার্জশিট দাখিল করে। ওই চার্জশিটের প্রতি বাদীর আস্থা না থাকায় আবারও সোমবার আদালতে একটি হত্যা মামলা দায়ের করেন। আদালত উভয় পক্ষে শুনানি শেষে ১২ জুন শুনানির দিন ধার্য করেছেন।’

এ ব্যাপারে সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ বলেন, ‘পাঁচ বছর আগে সড়ক দুর্ঘটনায় সহকারী কমিশনার (ভূমি) অবিদিয় মার্ডি নিহত হয়েছিলেন। সে সময় তার ময়নাতদন্তও হয়েছে। এ ব্যাপারে একটি মামলা হয়েছিল। আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ। এতদিন পরে আমাকে জড়িয়ে মামলা করায় আমি হতবাক হয়েছি। মামলাটি সম্পূর্ণ ষড়যন্ত্রমূলকভাবে করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর