গাইবান্ধায় ইটভাটার ধোঁয়া আর ধুলায় পরিবেশ দূষণ, ফসলহানি

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম | 2023-08-29 07:30:11

গাইবান্ধার গোবিন্দগঞ্জ-নাকাই সড়ক। ব্যস্ততম এ সড়কের পাশেই রয়েছে ইটভাটা। সেই ভাটার কালো ধোঁয়া ও গন্ধে অতিষ্ঠ হয়ে উঠেছেন স্থানীয়রা।

সরকারি বিধি মোতাবেক, কোনো শিক্ষা প্রতিষ্ঠান, গ্রাম, কৃষিজমি, ও পাকা সড়ক সংলগ্ন স্থানে ইটভাটা স্থাপন করা দণ্ডনীয় অপরাধ। এসব নিয়ম-নীতি তোয়াক্কা না করে অর্থ-বিত্তের প্রভাব খাটিয়ে স্থানীয় সাজ্জাদ হোসেন নামের এক ব্যক্তি গড়ে তুলেছেন অবৈধ ইটভাটা।

স্থানীয় বাসিন্দা খলিলুর রহমান ও আসাদুজ্জামান অভিযোগ করেন, গত বছর ইটভাটার গ্যাসে শতশত বিঘা জমির ধান চিটা হয়ে নষ্ট হয়। ক্ষতিগ্রস্ত কৃষকরা নিরুপায় হয়ে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করে। সেসময় জেলা প্রশাসকের নির্দেশে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুর রাফিউল আলম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ইটভাটার লাইসেন্স ও জেলা প্রশাসকের ছাড়পত্র না থাকায় জরিমানা করে। তখন ভাটার সব কার্যক্রম বন্ধের নির্দেশও দেওয়া হয়।

তারপরও এসব নির্দেশনা অমান্য করে এ বছর আবার ইট পোড়ানো শুরু করেন সাজ্জাদ হোসেন। ইটভাটার কাঁচা মাল কয়লা চালাচালি ও ইটের ধুলায় সড়ক দিয়ে চলাচলকারী শিক্ষার্থী ও পথচারীদের নাকাল হতে হয়। ইটভাটার ইট আর মাটি আনা-নেওয়ার জন্য ট্রাক্টর চলে হরহামেশা। এতে ওই সড়কটি যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি প্রায়ই দুর্ঘটনাও ঘটছে।

তবে, এ ব্যাপারে ওই ইটভাটার মালিক সাজ্জাদ হোসেনের দাবি করেন, সরকারের নিয়ম-নীতি মেনে ইট পোড়ানো কাজ করা হচ্ছে। ভাটার ধুলাবালি নিয়ন্ত্রণ রাখতে সেচপাম্প দিয়ে পানি দেওয়া হয়।

এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামকৃষ্ণ বর্মন।

এ সম্পর্কিত আরও খবর