নববর্ষ বরণে প্রস্তুত কক্সবাজার

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, কক্সবাজার, বার্তা ২৪.কম | 2023-08-31 10:23:04

জীবনের হালখাতায় যুক্ত হচ্ছে আরও একটি নতুন বছর। শনিবার রাত পেরিয়ে সূর্যোদয়ের মধ্যদিয়ে যাত্রা শুরু হবে ১৪২৬ বঙ্গাব্দের। পহেলা বৈশাখে বর্ণিল উৎসবে মাতবে বাঙালিরা। ইংরেজি নববর্ষের মত বাংলা এ বর্ষকে বরণ করতে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত নগরী কক্সবাজারে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। পাশাপাশি পর্যটকদের জন্য নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। 

এ উৎসবকে ঘিরে লোকজ নানান সাংস্কৃতিক উৎসবের পাশাপাশি রঙ্গীলা পরশের মাঝে গ্রাম বাংলার নানা আলপনায় সাজানো হচ্ছে হোটেল-মোটেল জোনের তারকা হোটেলগুলো। অনেক হোটেল ঘোষণা করেছে অতিথিদের জন্য সাশ্রয়ী নানান প্যাকেজ। 

পর্যটন সংশ্লিষ্টরা জানিয়েছেন, সাপ্তাহিক ছুটির সঙ্গে নববর্ষ মিলিয়ে তিন দিনের ছুটি পড়েছে। এ কারণে অন্যবারের চেয়ে জমবে বাংলা বর্ষবরণ। তাই বাংলা বর্ষবরণে কক্সবাজারে আসছেন ভ্রমণ পিপাসুরা। এ লক্ষে্য  তারকা হোটেলসহ গেস্ট হাউস ও কটেজ এবং আবাসন প্রতিষ্ঠানগুলো আগাম বুকিং হয়ে গেছে। প্রায় দুই লক্ষাধিক পর্যটক কক্সবাজারে অবস্থান করছে বলে জানান তারা।

আরেক তারকা হোটেল সায়মন বিচ রিসোর্টের ফুডস্ অ্যান্ড বেভারেজ (এফ অ্যান্ড বি) ব্যবস্থাপক ইমরান হোসেন বার্তা ২৪.কমকে বলেন, বিগত বছরগুলোর ন্যায় বাংলা নববর্ষ বরণ উপলক্ষে এবারও হোটেল প্রাঙ্গণে কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকছে। সাশ্রয়ী রেটে ছাড়া হচ্ছে বৈশাখী খাবারের বিশেষ আয়োজন।


এ ছাড়াও পৃথক আয়োজন করছে তারকা হোটেল কক্স-টু-ডে, সী-গাল, লংবীচ, বেস্ট ওয়েস্টার্ন, মারমেডসহ সবকটি বড় হোটেল-মোটেলে। তারকা হোটেলগুলো ইনডোরে নিজেদের মতো উৎসব আয়োজন করলেও অন্যান্য হোটেল গেস্ট হাউসগুলো প্রশাসন আয়োজিত র‌্যালি ও অনুষ্ঠানে যোগ দেবে।
ট্যুর অপারেটরস্ এসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক) সম্পাদক আসাফ-উদ-দৌলা বার্তা ২৪.কমকে বলেন, নববর্ষে সাপ্তাহিক ছুটি মিলিয়ে তিন দিনের ছুটি পড়ায় বৃহস্পতিবার রাত থেকে শহর ও সাগরপাড়ের প্রায় হোটেলের কক্ষ আগাম বুকিং হয়ে রয়েছে। অল্প কক্ষ হাতে রেখে ওয়াকিং আসাদের সঙ্গে দরদামে একটু ভালো ব্যবসা করার চেষ্টা করবে হোটেল কর্তৃপক্ষ।

কক্সবাজার হোটেল-গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার বার্তা ২৪.কমকে জানান, শহরের আবাসিক হোটেল, গেস্ট হাউস, কটেজ ও সরকারি রেস্ট হাউসে লক্ষাধিক মানুষের রাত যাপনের সুবিধা রয়েছে। বৈশাখী ছুটিতেও কক্সবাজারে পর্যটকদের ভিড় থাকবে বলে আশা করা যায়। সমুদ্র সৈকত ছাড়াও সেন্টমার্টিন, হিমছড়ি, দরিয়ানগর, ইনানী, সাফারি পার্ক ও মহেশখালীর আদিনাথে পর্যটকদের পদচারণা পড়বে বলে আশা করছেন এ হোটেল মালিক।

তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থার কথা জানিয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা বার্তা ২৪.কমকে বলেন, পর্যটন সম্ভাবনাময় শিল্প। পর্যটন বিকাশে বৈশাখের বৈচিত্র্যময় আয়োজন এবারও থাকছে কক্সবাজারে। জেলা প্রশাসন বৈশাখ বরণে সকালে মঙ্গল শোভাযাত্রা বের করবে। এরপর শহীদ দৌলত ময়দানে আয়োজন করা হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। 

 

এ সম্পর্কিত আরও খবর