তামাকপণ্যে কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে গণস্বাক্ষর

রাজশাহী, দেশের খবর

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম | 2023-08-29 21:17:07

রাজশাহী: আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সব ধরনের তামাকপণ্যের উপর কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে। রোববার (১৪ এপ্রিল) সকাল ৮টা থেকে বিকাল পর্যন্ত রাজশাহী মহানগরীর বড়কুঠি পদ্মার পাড়ে এই কর্মসূচি পালন করা হয়।

‘একত্রে পুরো দেশ, দেখবো তামাকের শেষ’ এই স্লোগানে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট’ (এসিডি) এই কর্মসূচির আয়োজন করে।

আসন্ন বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে এসিডি’র গণস্বাক্ষর কর্মসূচিতে সাধারণ মানুষের ভিড়। বর্ষবরণে উৎসবে পদ্মাপাড়ে নির্মল বিনোদনের জন্য আসা সকল বয়সী মানুষই এই গণস্বাক্ষর কর্মসূচিতে অংশ নেন।

এসিডি জানায়, দেশে তামাকজনিত রোগের কারণে বছরে প্রায় ১ লাখ ২৬ হাজার মানুষ অকালে মারা যাচ্ছেন। এছাড়া সম্প্রতি প্রকাশিত ‘ইকোনমিক কস্ট অব টোব্যাকো ইউজ ইন বাংলাদেশ: এ হেলথ কস্ট অ্যাপ্রোচ’ শীর্ষক গবেষণায় দেখা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে দেশে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।

একই সময় তামাক খাত থেকে অর্জিত রাজস্ব আয় ২২ হাজার ৮১০ কোটি টাকা। অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের চেয়ে তামাক ব্যবহারে অর্থনৈতিক ক্ষতি প্রায় আট হাজার কোটি টাকারও বেশি।

‘এসিডি’র টোবাকো কন্ট্রোল প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান বলেন, ‘তামাকের ব্যবহার কমানোর অন্যতম একটি উপায় হচ্ছে কর বৃদ্ধি করা। এটি মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেলে ব্যবহারকারীর সংখ্যা কমে যাবে। ফলে তামাকের কারণে অকাল মৃত্যুর মিছিল বন্ধের পাশাপাশি সরকারের রাজস্ব আয়ও অনেকগুণে বেড়ে যাবে।’

এ সম্পর্কিত আরও খবর