আগুন নেভাতে পারবে না ফরিদপুর ফায়ার সার্ভিস!

ফরিদপুর, দেশের খবর

রেজাউল করিম, স্টাফ করেসপন্ডেন্ট, ফরিদপুর, বার্তা২৪.কম | 2023-08-25 06:01:27

ফরিদপুরের প্রায় পৌনে দুইশ ভবনের আগুন নেভানোর সক্ষমতা নেই ফরিদপুর ফায়ার সার্ভিসের। তাই ভবনগুলোতে আগুন লাগলে তা নেভানো আদৌ সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছে ফরিদপুর ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এ বি এম মমতাজ উদ্দীন আহম্মেদ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বার্তা২৪.কমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ফরিদপুর পৌরসভা এলাকায় গত কয়েক বছরে প্রায় পৌনে দুইশ বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। সেসব ভবনের অধিকাংশ ক্ষেত্রে ফায়ার সার্ভিস থেকে দেয়া নিয়মকানুন মানা হয়নি। এছাড়া ফায়ার সার্ভিসের ছাড়পত্র বাদ দিয়ে শুধু পৌর কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে অপরিকল্পিতভাবে বর্তমানে একের পর এক বহুতল ভবন নির্মাণ হয়ে চলছে।

মমতাজ উদ্দিন বলেন, ‘হাতে গোনা কয়েকটি ছাড়া বহুতল ভবনগুলোতে নেই নিজস্ব অগ্নিনির্বাপক ব্যবস্থা। মানা হয়নি বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)। অথচ প্রত্যেক বহুতল ভবন মালিককে নিজ অর্থায়নে ও ফায়ার সার্ভিসের প্রশিক্ষণের মাধ্যমে অগ্নিনির্বাপক ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।

তিনি বলেন, ‘আমরা উন্নয়নের পক্ষে, একই সঙ্গে মানুষের আপদে বিপদে কাজ করে যেতে চাই। কিন্তু সরকারি বিধিবিধান না মেনে এই ধরনের ভবন নির্মাণ আগামীতে ক্ষতির কারণ হবে। বহুতল ভবনগুলোতে একাধিক সিঁড়ি থাকার কথা থাকলেও সেগুলো রাখা হচ্ছে না। এছাড়া অগ্নিনির্বাপক যন্ত্র, হোজ রিল, স্মোক ডিটেক্টর ও হিট ডিটেক্টর থাকার কথা থাকলেও তা মানা হচ্ছে না। এই বিষয়ে পৌর কর্তৃপক্ষকে কিছুটা শক্ত হতে হবে।’

মমতাজ উদ্দিন বলেন, ‘ফরিদপুর ফায়ার সার্ভিসের যে সক্ষমতা রয়েছে, এতে করে সর্বোচ্চ ৫ থেকে ৬ তলা ভবন পর্যন্ত আগুন নেভানোর কাজ করা সম্ভব। যেখানে শুধু শহরের মধ্যেই শতাধিক ১০তলা ভবন রয়েছে। এসব ভবনে যদি কোনো কারণে আগুন লাগে, তবে সেখানে উদ্ধার কাজ করা সহজ হবে না। আমরা জেলার উন্নয়ন ও সমন্বয় সভায় বার বার বিষয়গুলো তুলে ধরেছি। অনেক ভবন মালিকদের বাড়িতে গিয়ে বুঝিয়ে বলে আসছি, এভাবে কাজ না হলে আগামীতে জেলা প্রশাসনের সহায়তা নিয়ে আইনি ব্যবস্থা নেওয়া ছাড়া আর কোনো উপায় থাকবে না।’

এ সম্পর্কিত আরও খবর