বিরল প্রজাতির সেই তক্ষক অবমুক্ত

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ব্রাহ্মণবাড়িয়া, বার্তা২৪.কম | 2023-08-22 13:26:14

পাচারকারীর কাছ থেকে উদ্ধার করা বিরল প্রজাতির সেই তক্ষকটি ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে অবমুক্ত করা হয়েছে।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে নাসিরনগর সরকারি কলেজের ঝোপঝাড়ে তক্ষকটিকে অবমুক্ত করা হয়। এর আগে বৃহস্পতিবার বিকেলে বিজ্ঞ আদালতের আদেশে বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তর আইন ৩৫/৪১ এর ৯ ধারা মোতাবেক নাসিরনগর সামাজিক বনায়ন কর্মকর্তা মো. আব্দুস সালামের কাছে এ তক্ষকটি হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- নাসিরনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাজেদুর রহমান, উপজেলা সামাজিক বনায়ন কর্মকর্তা মো. আব্দুস সালাম, নাসিরনগর সদর ইউপি চেয়ারম্যান আবুল হাশেম, এএসআই রিপন চক্রবর্তী, কাউছার আহমেদ, সাংবাদিক আক্তার হোসেন ভূঁইয়া ও হান্নানসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন।

নাসিরনগর উপজেলা সামাজিক বনায়ন কর্মকর্তা মো. আব্দুস সালাম জানান, তক্ষকটি কিছুটা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। তবে স্বাস্থ্যগত কোনো ঝুঁকির সম্ভাবনা নেই। এটি প্রায় ৯ ইঞ্চি লম্বা ও ১৫০ গ্রাম। শুক্রবার বিকেলে এটি সকলের সামনে অবমুক্ত করা হয়।

এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে হবিগঞ্জের মাধবপুরের তেলীয়াপাড়া থেকে ৭৫ হাজার টাকায় তক্ষকটি ক্রয় করেন নাসিরনগরের আঙ্গুর মিয়া। পরে তক্ষকটি কোটি টাকায় বিক্রির উদ্দেশে ঢাকা নেয়ার পরিকল্পনা করেন তিনি। এমন গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ অভিযান চালায়। এ সময় উপজেলা সদরের কলেজ মোড় এলাকায় আসলে তক্ষকটিসহ আঙ্গুর মিয়াকে আটক করে পুলিশ।

এ সম্পর্কিত আরও খবর