হিলিতে খনি আবিষ্কারে ২য় পর্যায়ে ভূমি জরিপ শুরু

দিনাজপুর, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, হিলি (দিনাজপুর), বার্তা২৪.কম | 2023-08-24 16:20:43

দিনাজপুরের হিলি-হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে লোহা, চুম্বকীয় খনিজ পদার্থ এবং চুনা পাথরের সন্ধান পাওয়ার পর এবার দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর।

শুক্রবার (১৯ এপ্রিল) বিকেলে উপজেলার ইশবপুর গ্রামে এই জরিপ কাজের উদ্বোধন করেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক।উদ্বোধনের পরেই বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর তাদের কাজ শুরু করে।  

গত ২০১৩ সালে দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে খনিজ সম্পদ অনুসন্ধানে জরিপ চালায় বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর জিএসবি। সেখানে ১ হাজার ১৯০ ফিট থেকে ১ হাজার ১৯৮ ফিট পর্যন্ত গভীরতার স্তরে চুনা পাথর, ১ হাজার ৩৬৭ ফিট গভীরতা থেকে কঠিন শিলা ও লোহার আকরিক এবং ১ হাজার ৫শ থেকে ২ হাজার ১শ ফিট পর্যন্ত স্তরে চুম্বকীয় পদার্থের সন্ধান পাওয়া যায়। যা বাংলাদেশে এটাই প্রথম।

এরই ধারাবাহিকতায় শুক্রবার থেকে উপজেলার ইশবপুর গ্রামে দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর জিএসবি’র ৩০ সদস্যের একটি দল।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ কর্মকর্তারা বলছেন, দিনাজপুরের হাকিমপুরে ২০১৩ সালে যে লোহা ও চম্বুকের খনি আবিষ্কার হয়েছে তা বাংলাদেশে এই প্রথম।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ, উপজেলা নিবার্হী অফিসার আব্দুর রাফিউল আলম, মেয়র জামিল হোসেন চলন্ত, বাংলাদেশ ভূতাত্ত্বিকজরিপ অধিদফতরের পরিচালক (ভুতত্ব) সাইদুল হোসেন, নিজাম উদ্দিন, মঈনুদ্দিন, উপ পরিচালক (ডিলিং প্রকৌশলী) মহীরুল ইসলাম।

 

এ সম্পর্কিত আরও খবর