পানিপথে বিদেশে গিয়ে নিখোঁজ ঝিনাইদহের ১৯ জন

ঝিনাইদহ, দেশের খবর

সোহাগ আলী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:37:12

ঝিনাইদহ: ঝিনাইদহ সদর উপজেলার গাড়ামারা গ্রামের আলেয়া বেগম (৬০)। দুই ছেলে নিয়ে তার ছিল অভাবের সংসার। সংসারে অভাবের তাড়নায় পাঁচ বছর আগে ছোট ছেলে মাসুদ দালালের খপ্পরে পড়ে অবৈধভাবে পানিপথে মালেশিয়ায় পাড়ি জমান।

এরপর আর তার কোনো খোঁজ মেলেনি। আলেয়া পাঁচ বছর ধরে তার পথ চেয়ে বসে আছেন। কিন্তু ছেলে আর আসে না। এমনকি তিনি জানেনও না তার ছেলে বেঁচে আছেন কি না।

শুধু মাসুদই নন, তার মতো নিখোঁজ রয়েছেন ঝিনাইদহ সদর উপজেলার বিভিন্ন গ্রামের ১৯ জন। ফলে প্রতিটি পরিবারে এখন নেমে এসেছে চরম দুর্ভোগ। স্বচ্ছলতার পরিবর্তে ক্ষুধা, দারিদ্র্য আর মানসিক যন্ত্রণা তাদের নিত্যদিনের সঙ্গী।

নিখোঁজ ব্যক্তিরা হলেন-সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের আব্দুল হামিদ, মৃত তোফাজ্জেল হোসেনের ছেলে লাবলু রহমান জিতু, আবুল কাশেমের ছেলে আরাফাত গাড়ামার গ্রামের গোলাম রসুলের ছেলে রিপন, গোলাম মোস্তফা দুলালের ছেলে ফরিদ হোসেন, ইদ্রিস আলীর ছেলে আবু বকর, শহর আলীর ছেলে নাজমুল হক, নাছির উদ্দিনের ছেলে লাল চাঁদ, বসির উদ্দিনের ছেলে মাসুদ রানা মচু, শাহী উদ্দিনের ছেলে আলমগীর, লুৎফর রহমানের ছেলে ওলিয়ার রহমান, মহামায়া গ্রামের জালাল উদ্দিন, মিয়াকুন্ডু গ্রামের সাহের আলী মণ্ডলের ছেলে ইউনুছ, জলিল জোয়ার্দারের ছেলে বাচ্চু, ময়েন উদ্দিন জোয়ার্দারের ছেলে বিপুল জোয়ার্দার, আতিয়ার রহমান বিশ্বাসের ছেলে ওলিয়ার রহমান, পিরোজপুর গ্রামের বিশারত মণ্ডলের ছেলে তারিখ মণ্ডল, উলফাত মণ্ডল ও দিপু বিশ্বাসের ছেলে শহিদুল ইসলাম।

 নিখোঁজ স্বজনের ছবি হাতে কাঁদছেন এক ব্যক্তি/ছবি: বার্তা২৪.কম 

রামচন্দপুর গ্রামের নিখোঁজ হামিদের স্ত্রী লিপি বার্তা২৪.কমকে বলেন, ‘আমার মেয়ে জামিলার বয়স তখন এক বছর। একদিন বিকেলে হঠাৎ আমার স্বামী হলিধানি বাজারে যাওয়ার নাম করে বের হয়, আর ফেরেনি। তার প্রায় ১৪/১৫ দিন পর একটি অচেনা নম্বর থেকে মোবাইল ফোনে কল দিয়ে জানান, ‘আমি মালয়েশিয়ায় যাচ্ছি। জাহাজে উঠেছি, পরে কথা হবে, মালয়েশিয়ায় পৌঁছালে টাকা দিতে হবে।’ এরপর আর কিছুই জানতে পারিনি আমরা। তিনি বেঁচে আছেন, না মারা গেছেন সেটা আমরা কেউ জানি না।’

তবে এ ব্যাপারে জেলা পুলিশ বা জেলা প্রশাসনের কাছে কোনো তথ্য নেই। জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জনশক্তি জরিপ কর্মকর্তা খান মো. শাহাদত হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘যারা অবৈধভাবে বিদেশে গিয়েছেন তাদের ব্যাপারে আমাদের অফিসে কোনো তথ্য নেই। তারা মন্ত্রণালয়ে যোগাযোগ করতে পারেন।’

এ সম্পর্কিত আরও খবর