চলছে গরুর মাংস কেনার ধুম!

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর, বার্তা২৪.কম | 2023-08-30 21:08:49

পবিত্র শবে বরাত উপলক্ষে লক্ষ্মীপুর শহরের মোড়ে মোড়ে গরু জবাই করা হয়েছে। চলছে গরুর মাংস কেনাবেচার ধুম। মনে হচ্ছে, ঈদুল আজহার গরু কোরবানি চলছে।

রোববার (২১ এপ্রিল) সকালে লক্ষ্মীপুর শহরে এমন চিত্র দেখা গেছে।

তবে এ গরু জবাইতে কসাই নয়, সাধারণ মানুষেরই প্রাধান্য বেশি। জবাই থেকে শুরু করে বিক্রি পর্যন্ত সবই করছে সাধারণ মানুষ। এর মধ্যে রয়েছে দিনমজুর, নির্মাণ শ্রমিক, কৃষক। আবার অনেক স্থানে কসাইদেরও গরু জবাই করতে দেখা গেছে।

সরেজমিনে জেলা শহরের নূরার গোজা, মিয়া রাস্তার মাথা, আবিরনগর, সদরের চরভূতা, রিফিউজি মার্কেট, কাচারিবাড়িসহ বিভিন্ন জনবসতিপূর্ণ এলাকায় গরু জবাই করতে দেখা গেছে৷ শুধুমাত্র ধর্মীয় উৎসবের দিনগুলোতে এসব স্থানে গরু জবাই করা হয়।

জানা গেছে, শবে বরাত উপলক্ষে প্রতি বছর গরু জবাই করা হয়। ধর্মীয় উৎসবের সময় প্রায় প্রত্যেক মুসলিম পরিবারেই গরুর মাংস রান্না করা হয়। এ সময় গরুর মাংস ভালো বিক্রি হয়। তবে এ গরু জবাইয়ের মাংস-কলিজা-হাড় এক সঙ্গে ভাগ করে বিক্রি করা হয়। কেজি হিসেবে কোথাও মাংস বিক্রি করতে দেখা যায়নি। প্রত্যেক ভাগ মাংস ১ হাজার টাকা করে বিক্রি করা হয়। এতে এক ভাগে প্রায় দেড় কেজি মাংস রয়েছে।

আবিরনগর এলাকার মোস্তফা মিয়া জানান, শুধুমাত্র ধর্মীয় উৎসবকে ঘিরে ৭-৮ বছর ধরে গরু জবাই করেন। এটা তার পেশা নয়। পেশায় তিনি একজন নির্মাণ শ্রমিক।

এ সম্পর্কিত আরও খবর