স্কুলের ভবন ঝুঁকিপূর্ণ, গাছতলায় ক্লাস

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পাবনা, বার্তা২৪.কম | 2023-08-27 21:58:31

পাবনার চাটমোহর উপজেলার ৫০ নং সোন্দভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। গত শনিবার ভবনের ছাদের একটি অংশ ভেঙে পড়েছে।

ভবন পরিত্যক্ত হয়ে পড়ায় তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীরা স্কুলের মাঠে খোলা আকাশের নিচেই ক্লাস করছে। এছাড়া শিক্ষকদের অফিস এবং পঞ্চম শ্রেণির ক্লাস ওই ঝুঁকিপূর্ণ ভবনে চলছে।

খোঁজ নিয়ে জানা যায়, হরিপুর ইউনিয়নের সোন্দভা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ভবনের ছাদের একটি অংশ ভেঙে পড়েছে। ভবনের অন্য কক্ষগুলোতেও ফাটল ধরেছে। প্রধান শিক্ষিকাসহ সহকারী শিক্ষকদের বসার কক্ষও একই ভবনে। সেটাতেও একই অবস্থা।

স্থানীয়রা জানান, ১৯৪৫ সালে বড়াল নদীর পাড়ে এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতার পর স্কুলটি সরকারীকরণ হয়। বর্তমানে ২২৭ জন শিক্ষার্থীর জন্য রয়েছে ৬ জন শিক্ষক। ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ার পাশাপাশি সেখানে নেই পর্যাপ্ত সুপেয় পানির ব্যবস্থা। এছাড়া নেই কোনো সীমানা প্রাচীর।

শিক্ষকরা জানান, শ্রেণিকক্ষের সংকটের কারণে স্কুলের মাঠে গাছের নিচে তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নেয়া হচ্ছে। প্রচণ্ড গরম, রোদ-বৃষ্টি ও ঝড়ের মধ্যেও বাধ্য হয়ে তারা স্কুলের মাঠে ক্লাস নিচ্ছেন।

স্কুলের প্রধান শিক্ষিকা শর্মিলা খন্দকার জানান, স্কুলের ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বাধ্য হয়েই যেকোনো ধরনের প্রাণহানির আশঙ্কায় শিক্ষার্থীদের গাছের তলাতে ক্লাস নেয়া হচ্ছে। আর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ঝুঁকিপূর্ণ ভবনেই ক্লাস নেয়া হচ্ছে। এছাড়া তারা শিক্ষকরাও ঝুঁকিপূর্ণ ভবনেই অবস্থান করছে। বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরে জানানো হয়েছে।

চাটমোহর উপজেলা শিক্ষা কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, সরেজমিনে পরিদর্শন করে নানা সমস্যা চিহ্নিত করা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করা যাচ্ছে খুব দ্রুতই নতুন ভবনের জন্য বরাদ্দ আসবে।

এ সম্পর্কিত আরও খবর