একটি নকশিকাঁথায় শুরু, এখন দেশসেরা নারী উদ্যোক্তা

, দেশের খবর

মো.তারেক রহমান, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, চাঁপাইনবাবগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-27 11:57:25

ঐতিহ্যবাহী নকশিকাঁথায় স্বপ্ন বুনেন চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার সফল নারী উদ্যোক্তা তাহারিমা বেগম।নকশিকাঁথার পাশাপাশি বহুমুখী ব্যবহারের চিন্তা থেকে বিভিন্ন ডিজাইনের বেডশিট, পর্দা ও গৃহসজ্জার উপকরণ তৈরি করছেন তিনি। তার গড়া প্রতিষ্ঠানটির সুনাম চাঁপাইনবাবগঞ্জের গন্ডি পেরিয়ে দেশ- বিদেশে ছড়িয়ে পড়েছে।

সম্প্রতি সাফল্যের স্বীকৃতিও পেলেন এই নারী উদ্যোক্তা। সপ্তম জাতীয় এসএমই পণ্য মেলা ২০১৯-এ নারী ক্যাটাগরিতে বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা মনোনীত হয়েছেন তাহারিমা বেগম। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সফল উদ্যোক্তা তাহারিমা বেগমের হাতে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এ সময় উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সচিব আবদুল হালিম ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কেএম হাবিব উল্লাহ।

সফল নারী উদ্যোক্তা তাহরিমা বেগম বলেন, ১৯৮২ সালে নিজের তৈরি একটি নকশিকাঁথা ১ হাজার ৩০০ টাকায় বিক্রি করতে পেরে আত্মবিশ্বাসী হয়ে ওঠেন। কঠোর পরিশ্রমে গড়ে তুলেছেন নকশী কাঁথার বিক্রয় কেন্দ্র ‘নূর নকশী’। পরিবারের সহযোগিতায় দীর্ঘ ৩৫ বছর ধরে তিনি এ যাত্রায় এগিয়ে চলেছেন। এ প্রতিষ্ঠানে গ্রামের অনেক গরিব অসহায় নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন তিনি। তিনি বলেন, আধুনিক পণ্য নিয়ে নূর নকশী পৌঁছে গেছে আন্তর্জাতিক বাজারেও। ভারত, নেপাল ও ভুটানসহ বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ করে পণ্য প্রদর্শন ও বিক্রি করে আসছেন তিনি। ২০১৮ সালে উড়িষ্যার প্রাদেশিক সরকারের আমন্ত্রণে এমএসএমই ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে অংশগ্রহণ করেন সফল নারী উদ্যোক্তা তাহরিমা বেগম।

জানা গেছে, উদ্যোক্তা তাহারিমা বেগম প্রতিষ্ঠানের কর্মীদের সব রকমের সাহায্য-সহযোগিতা দিয়ে বহু পরিবারকে স্বাবলম্বী করেছেন। নকশিকাঁথা তৈরি সময় সাপেক্ষ বিষয়। তাই স্বল্প সময়ে যাতে নতুন কিছু প্রস্তুত করে বেশি আয় করতে পারে সে পদ্ধতি উদ্ভাবনেও তিনি চেষ্টা করে যাচ্ছেন। বর্তমানে তাহারিমা বেগমের প্রতিষ্ঠানে ২ হাজারের অধিক নারী-পুরুষ কর্মরত আছেন। নূর নকশীতে পাওয়া যাচ্ছে নকশিকাঁথা, হোম ডেকর, হ্যান্ডিক্রাফট ও নকশি ব্যাগ, নকশী চাদর, কুশন কভারসহ বিভিন্ন পণ্য।

বর্ষসেরা নারী উদ্যোক্তার নির্বাচিত হওয়ার বিষয়ে তাহরিমা বেগম বলেন, আমার এ সম্মান চাঁপাইনবাবগঞ্জের সব নারী উদ্যোক্তাদের সম্মান। খুবই ভালো লাগছে চাঁপাইনবাবগঞ্জের জন্য আমি এই সম্মান নিয়ে আসতে পেরেছি। একইসঙ্গে আমি এটাও মনে করছি, আমার দায়িত্ব আরও বেড়ে গেল। চাঁপাইনবাবগঞ্জের অসহায় নারীদের ভাগ্যের উন্নয়নে আমি আমার কাজ অব্যাহত রাখবো।

প্রসঙ্গত, গত ১৬ থেকে ২২ মার্চ রাজধানী ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭ম জাতীয় এসএমই পণ্য মেলা অনুষ্ঠিত হয়। জাতীয় এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৯ প্রদান করা হয়। মেলাতে সারা দেশ থেকে ২৮০টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান

তাদের উৎপাদিত পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করে। উদ্যোক্তাদের মধ্যে ১৮৮ জন নারী এবং ৯২ জন পুরুষ অংশ নেয়।  মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য  সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হয়। ১৮৮ জন নারী উদ্যোক্তাদের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে নূর নকশী জাগরণ মেলায় অংশগ্রহণ করে বর্ষসেরা নির্বাচিত হয়।

এ সম্পর্কিত আরও খবর