পৌরসভার বর্জ্যে দূষিত হচ্ছে মহানন্দা

, দেশের খবর

মো.তারেক রহমান ডিস্ট্রিক করেসপন্ডেন্ট চাঁপাইনবাবগঞ্জ, বার্তা২৪.কম | 2023-09-01 21:56:35

চাঁপাইনবাবগঞ্জ শহরঘেঁষে বয়ে চলেছে মহানন্দা নদী। এ নদী শহরের প্রাকৃতিক সৌন্দর্য বাড়িয়েছে বহুগুণে। কিন্তু শহরের সৌন্দর্য বর্ধনকারী এই নদী এখন দূষণের কবলে। পরিবেশবাদী সংগঠনসহ স্থানীয়রা বার বার অভিযোগ জানিয়েও কোনো সুরাহা হয়নি। এনিয়ে ক্ষোভ জানিয়েছে নদী পাড়ের বাসিন্দাসহ সংশ্লিষ্টরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌর এলাকার সব পয়ঃনিষ্কাশন ড্রেনের মুখ গিয়ে মিলেছে মহানন্দা নদীতে। পাশাপাশি শহরের বর্জ্য ফেলা হচ্ছে নদীর তীরে। এতে নদীর পানি দূষিত হচ্ছে।

স্থানীয়রা বলছেন, আগে নদীতে গোসল করতেন নদী তীরবর্তী মানুষ। তারা নদীর পানি রান্নার কাজেও ব্যবহার করতেন। কিন্তু এখন তা আর হচ্ছেনা।

 

সেভ দ্য নেচার চাঁপাইনবাবগঞ্জের কো-অর্ডিনেটর রবিউল হাসান ডলার অভিযোগ করেন, জেলার পরিবেশবাদী সংগঠনগুলো মহানন্দা নদীর দূষণ প্রতিরোধের দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে বিভিন্ন কমসূচিও পালন করা হয়েছে। কিন্তু দূষণ প্রতিরোধে কার্যত কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

তবে আশার কথা শোনাচ্ছেন পৌরসভা কর্তৃপক্ষ। চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র অধ্যাপক নজরুল ইসলাম জানালেন, ড্রেনের মুখ অন্য দিকে নিয়ে যাওয়ার জন্য এবং বর্জ্য ডাম্পিংয়ের জন্য আলাদা একটি স্থান নির্ধারণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্প দুটি বাস্তবায়ন হলে নদী দূষণপ্রতিরোধ করা সম্ভব হবে।

 

এ সম্পর্কিত আরও খবর