পাটুরিয়া-দৌলতদিয়ায় পণ্যবাহী ট্রাকের চাপ

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, মানিকগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-18 05:34:25

রাজধানীর সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার অন্যতম যোগাযোগ মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন হাজার হাজার যানবাহন পারাপার হয় এই নৌরুট ধরেই। তবে কোনো কারণে যানবাহনের বাড়তি চাপ বা প্রাকৃতিক দুর্যোগে ফেরি চলাচল বন্ধ থাকলে চরম ভোগান্তি পোহাতে হয় এ রুটে চলাচলকারী পরিবহন শ্রমিক ও যাত্রীদের।

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলোকে নৌরুট পারাপার করা হয় অগ্রাধিকার ভিত্তিতে। এতে ঘণ্টা খানেক অপেক্ষা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি নৌরুট পার হতে পারে। কিন্তু ভোগান্তি পোহাতে হয় সাধারণ পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকদের।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) জানায়, শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট এলাকা মিলে অন্তত তিন শতাধিক সাধারণ পণ্যবাহী ট্রাক নৌরুট পারাপারের অপেক্ষায় ছিল। এ রুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি থাকলেও একটি ফেরি বিকল রয়েছে। এতে বাস ও ছোট গাড়ি পারাপার স্বাভাবিক থাকলেও চাপ কমছে না পণ্যবাহী ট্রাকের।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ বার্তা২৪.কমকে জানান, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যার পর থেকে ঢাকামুখী বাস ও ট্রাকের চাপ বাড়তে থাকে। এতে বাস ও জরুরি পণ্যবাহী ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করে সাধারণ পণ্যবাহী ট্রাকগুলোকে সিরিয়াল অনুযায়ী আটকে রাখা হয়।

পরে শুক্রবার সকাল থেকে আটকে রাখা ওই ট্রাকগুলোকে বাস ও ব্যক্তিগত গাড়ির সাথে কিছু কিছু করে সিরিয়াল অনুযায়ী নৌরুট পারাপার করা হয়। তবে শুক্রবার সারাদিন ঘাট এলাকায় যানবাহনের চাপ বেশি থাকার কারণে অপেক্ষমান ট্রাকের সংখ্যাও বাড়তে থাকে। সর্বশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় দুই শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে বলেও জানান ওই কর্মকর্তা।

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক সালাউদ্দিন হোসেন বার্তা২৪.কমকে জানান, শুক্রবার ভোর থেকে ব্যক্তিগত গাড়ি ও বাসের ভিড় বেশ রয়েছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। যে কারণে কিছুটা ভোগান্তি পোহাতে হচ্ছে যানবাহন শ্রমিক ও সাধারণ যাত্রীদের।

এ সম্পর্কিত আরও খবর