আশুলিয়ায় চাকরিতে বহালের দাবিতে শ্রমিকদের আমরণ অনশন

ঢাকা, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট আশুলিয়া, ঢাকা বার্তা২৪.কম | 2023-08-26 00:58:39

আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানায় যৌন হয়রানির প্রতিবাদ করার দায়ে ছাঁটাই হওয়া ১৭ শ্রমিক কারখানার সামনে আমরণ অনশন শুরু করেছেন। শনিবার (২৭ এপ্রিল) সকাল ১১ টা থেকে আশুলিয়ার ইউনিক এলাকার ডংলিয়ন কারখানার সামনে অনশন করছে শ্রমিকরা।

অনশনরত শ্রমিকরা জানায়, গত ১৮ মার্চ এক নারী শ্রমিককে কারখানার এপিএম জহিরুল যৌন হয়রানি করেন। এর প্রতিবাদ করায় হটাৎ (৯ এপ্রিল) তারিখে কারখানার সামনে ১৭ জন শ্রমিক ছাঁটাইয়ের নোটিশ টাঙানো হয়। পরে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করলে তাদের পুনর্বহাল ও এপিএম এর বিচারের আশ্বাস দিয়ে সরিয়ে দেয় কারখানা কতৃপক্ষ। পরে কোনো প্রকার বিচার ও তাদের পুনর্বহাল না করায় শনিবার (২৭ এপ্রিল) কারখানার সামনে আমরণ অনশন  শুরু করে ছাঁটাই হওয়া শ্রমিকরা।

ছাটাই হওয়া শ্রমিক তানিয়া ইসলাম বার্তা২৪.কমকে বলেন, আমরা যৌন হয়রানির প্রতিবাদ করায় আমাদের কারখানা থেকে ছাঁটাই করেছে। বিচার চাইলেই কারখানা থেকে ছাঁটাই হতে হয় আমাদের। আমাদের পুনর্বহাল ও এপিএম এর বিচার না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাব।

এ ব্যাপারে শ্রমিক সংগঠন বাংলাদেশ বস্ত্র পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্মসাধারণ সম্পাদক মো. সারোয়ার হোসেন বার্তা২৪.কমকে বলেন, শিল্প পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলেছি, তারা কারখানা মালিকের সঙ্গে কথা বলে ব্যাপারটা সমাধানের চেষ্টা করছেন।

এদিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ছাঁটাই হওয়া শ্রমিকরা।

এ সম্পর্কিত আরও খবর