টাঙ্গাইলে বাস-মিনিবাস বাড়লেও সম্প্রসারিত হয়নি টার্মিনাল

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট টাঙ্গাইল বার্তা২৪.কম | 2023-08-26 04:18:55

টাঙ্গাইলে চার দশকে বাস-মিনিবাসের সংখ্যা বেড়েছে তিনগুণেরও বেশি। কিন্তু সম্প্রসারিত হয়নি বাস টার্মিনাল। টার্মিনাল এলাকায় অতিরিক্ত গাড়ির চাপের কারণে সব সময় লেগে থাকে যানজট।

এছাড়া ঢাকাগামী নিরালা, সোনিয়া, ঝটিকা, ধলেশ্বরী পরিবহন ও ময়মনসিংহ অঞ্চলগামী নেত্রকোনা, প্রান্তিক, প্রান্তর পরিবহনসহ কয়েকটি রুটের পরিহবনগুলো সড়কের উপর থেকে যাত্রী তোলায় যানজটের কবলে পড়তে হয়। একই সঙ্গে শহর কেন্দ্রিক অটোরিকশাসহ ছোট ছোট যানবাহনতো রয়েছে। ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রী ও পথচারীদের।

জেলা বাস-মিনিবাস মালিক সমিতি সূত্রে জানা যায়, ১৯৮১ সালে শহরের টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের দেওলা এলাকায় তিন একর জায়গার উপর বাস টার্মিনাল গড়ে তোলা হয়। সে সময় থেকেই এটি নতুন বাস টার্মিনাল হিসেবে পরিচিতি লাভ করে। এই টার্মিনাল চালুর সময় টাঙ্গাইলে বাস-মিনিবাসের সংখ্যা ছিল মাত্র আড়াই শতাধিক। এই কম সংখ্যক গাড়ি তখন অনায়াসে টার্মিনাল ব্যবহার করতে পারতো। গত চার দশকে টাঙ্গাইলে গাড়ির সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। এখন এ জেলায় নয় শতাধিক বাস-মিনিবাস রয়েছে। পরিবহনের রুটও বেড়েছে অনেক। ফলে টার্মিনালে এত বিপুল সংখ্যক গাড়ির সংকুলান হয় না।

বাধ্য হয়ে টার্মিনালের আশেপাশের সড়কের উপর গাড়ি রাখতে হয়। আবার বিভিন্ন রুটের বাস মূল টার্মিনাল থেকে ছেড়ে যাওয়ার জায়গা না হওয়ায় পূর্বপাশের সড়কের অপর প্রান্ত থেকে ছেড়ে যায়। সেখানেই ওই রুটগুলোর কাউন্টার। ফলে টার্মিনাল এলাকায় সবসময় লেগে থাকে যানজট। এ সড়ক দিয়ে টার্মিনাল অতিক্রম করে শহরের উত্তর অংশে যেতে মানুষের দুর্ভোগ পোহাতে হয়।

সরেজমিন টার্মিনাল এলাকায় গিয়ে দেখা যায়, মূল টার্মিনালে স্থান সংকুলান না হওয়ায় জেনারেল হাসপাতাল পার হওয়ার পর থেকেই রাস্তার পাশে রাখা হয় বাস-মিনিবাস। মূল টার্মিনাল এলাকা থেকে ঢাকাগামী চারটি এবং জামালপুর, ধনবাড়ী, ভূঞাপুরসহ কয়েকটি সার্ভিসের বাস ছেড়ে যাচ্ছে। কিন্তু টার্মিনালে জায়গা না হওয়ায় মূল টার্মিনালের বাইরে সড়কের পূর্ব পাশ থেকে ময়মনসিংহ, ঢাকাগামী এসি বাস, নিরালা সার্ভিসসহ অন্তত পাঁচটি রুটের বাস মিনিবাস ছেড়ে যাচ্ছে। দু-এক মিনিট পরপরই কোনো না কোনো বাস সড়কে নামছে। ফলে সৃষ্টি হচ্ছে যানজটের।

টাঙ্গাইল শহর থেকে বাইপাস মোড়গামী অটোরিকশার চালক জসিম বার্তা২৪.কমকে জানান, টার্মিনাল এলাকা পার হতে প্রতিদিনই যানজটে আটকা পড়তে হয়। দুই মিনিটের পথ পার হতে দশ থেকে ৩০ মিনিট পর্যন্ত লেগে যায়।

শহরের কোদালিয়া এলাকার লিটন বার্তা২৪.কমকে জানান, মূল শহর থেকে এই টার্মিনাল অতিক্রম করেই দেওলাসহ শহরের উত্তর অংশের হাজার হাজার মানুষের যাতায়াত করতে হয়। তাছাড়া সরকারি বেশ কিছু গুরুত্বপূর্ণ অফিসে যেতেও এই টার্মিনাল অতিক্রম করে যেতে হয়। প্রতিদিন এখানে যানজটে পড়ে মানুষের মূল্যবান সময় নষ্ট করতে হয়।

টাঙ্গাইল জেলা বাস-মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া টার্মিনাল এলাকায় যানজটের বিষয়টি স্বীকার করেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘বাসের তুলনায় টার্মিনালটি আকারে ছোট হয়ে গেছে তাই যানজটের সৃষ্টি হয়। টার্মিনালটি স্থানান্তরের জন্য পরিবহন মালিক শ্রমিকদের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে। দাবি পূরণের আশ্বাসও পাওয়া গেছে। কিন্তু আজও দাবি পূরণ হয়নি।’

টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘শহর বাইপাস এলাকায় বাস টার্মিনালের জন্য জমি দেখা হয়েছে। এ জমি বরাদ্দ পাওয়া গেলে সেখানে আধুনিক বাস টার্মিনাল স্থাপন করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর