পাটুরিয়া-দৌলতদিয়ায় পণ্যবাহী ট্রাকের চাপ কমেনি

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, মানিকগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-06 02:47:20

ফেরি সংকটের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন সৃষ্টি হয়েছে। এতে অপেক্ষমাণ চালক-শ্রমিকদের ভোগান্তি ক্রমেই বেড়েই চলছে। এখনো চাপ কমেনি পণ্যবাহী ট্রাকের। বাড়তি যানবাহন আর ফেরি স্বল্পতার কারণেই এমন ভোগান্তি হচ্ছে বলে মন্তব্য ফেরিঘাট সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ৭টা পর্যন্ত পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট পারাপারের অপেক্ষায় পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক ও দেড় শতাধিক বাস অপেক্ষমাণ রয়েছে বলে নিশ্চিত করেন দায়িত্বরত কর্মকর্তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন দৌলতদিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৫টি ফেরি রয়েছে। যানবাহনের তুলনায় ফেরি বাড়ানো প্রয়োজন। আবার নৌরুটে চলাচল করা এসব ফেরিগুলো বেশ পুরানো। যে কারণে এগুলো নষ্ট হয় বেশি।

এমনিতেই যানবাহনের তুলনায় ফেরি সংকট। এরপর আবার ঘন ঘন ফেরি নষ্ট হওয়ার কারণে যানবাহনের দীর্ঘ লাইন জমে যায়। এতে করে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়ে সাধারণ পণ্যবাহী ট্রাকচালক ও শ্রমিকেরা। সবশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ২৫০টির মতো ট্রাক ও ৮০ থেকে ৯০টি বাস নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বার্তা২৪.কম-কে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি রয়েছে। তবে সেখান থেকে ২/৩ টি ফেরি বিকল থাকায় ভোগান্তি হচ্ছে। বিকল ফেরিগুলোর মধ্য থেকে খুব শীঘ্রই বড় ফেরি আমানত শাহ যাত্রী ও যানবাহন পারাপারের জন্য নৌরুটের বহরে যোগ দেবে।

এতে করে যানবাহনের চাপ অনেকটাই কমে আসবে বলে মন্তব্য করেন তিনি। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় ২৫০টির মতো পণ্যবাহী ট্রাক এবং ৬০ থেকে ৭০টি যাত্রীবাহী বাস নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলেও জানা যায়।

এ সম্পর্কিত আরও খবর