বগুড়ায় আগাম ধান কাটতে কৃষি বিভাগের মাইকিং

বগুড়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বগুড়া, বার্তা ২৪.কম | 2023-08-23 23:34:07

বৈরী আবহাওয়ার কারণে কৃষকদের আগাম ধান কাটতে মাইকিং করেছে বগুড়ার কৃষি বিভাগ। এতে মাঠের আধাপাকা বোরো ধান কেটে নিচ্ছেন কৃষকরা। দ্রুত সময়ে ধান কেটে ঘরে তুলতে গিয়ে শ্রমিক সংকটে বিপাকে পড়েছেন কৃষক।

ভৌগলিক কারণে বগুড়া জেলার পূর্ব অঞ্চলের জমিতে দুই ফসল এবং পশ্চিম অঞ্চলে তিনটি ফসল চাষ করা হয়। পূর্বাঞ্চলে ধান কাটা মাড়াই শুরু হয়েছে এক সপ্তাহ আগে থেকে। পশ্চিমাঞ্চলে আলু উত্তোলনের পর কৃষক বোরো চাষ করায় এসব অঞ্চলে আরও এক সপ্তাহ পর থেকে ধান কাটা শুরু হবে। হঠাৎ করে সোমবার থেকে জেলার বিভিন্ন উপজেলায় আগাম ধান কেটে নেয়ার আহ্বান জানিয়ে মাইকিং শুরু করে কৃষি বিভাগ।

ঘূর্ণিঝড় ছাড়াও শিলাবৃষ্টি হওয়ার আশঙ্কায় যাদের জমির ধান শতকরা ৮০ ভাগ পেকেছে তাদেরকে ধান কেটে নেয়ার পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ। কৃষি বিভাগের মাইকিং শুনে যে এলাকায় ধান ৬০ ভাগ পেকেছে তারাও ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ধান কাটতে শুরু করেছে।


কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়ার উপ-পরিচালকের কার্যালয়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুর রহীম বার্তা ২৪.কমকে বলেন, যেসব এলাকায় ৮০ ভাগ পেকেছে তাদেরকে ধান কাটার জন্য মাইকিং করা হচ্ছে। তিনি বলেন, ৮০ ভাগ ধান পাকলে বাকী ২০ ভাগ ধানও পরিপক্ক হয়ে যায়। এই ২০ ভাগ ধান পাকার অপেক্ষায় থাকলে ঝড় বৃষ্টিতে কৃষকের ক্ষতির আশঙ্কা থাকে। এতে ধান উৎপাদন ঘাটতি হওয়ার সম্ভাবনা থাকে না।

জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, জেলার ১২টি উপজেলায়, এক লাখ ৮৯ হাজার ২৮ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। চাষ হয়েছে ১লাখ ৮৮ হাজার ১০০হেক্টর জমিতে। এবার ভরা মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় ধানের বাম্পার ফলন হবে।

 

এ সম্পর্কিত আরও খবর