পাটুরিয়া-দৌলতদিয়ায় পারের অপেক্ষায় ৮ শতাধিক যানবাহন

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, মানিকগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-25 21:00:39

ফেরি সংকট আর বাড়তি যানবাহনের কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায়। এতে করে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার প্রহর গুনতে হচ্ছে যাত্রীবাহী বাসের চালক ও যাত্রীদের।

যাত্রীবাহী বাস, জরুরি পণ্যবাহী ট্রাক ও ব্যক্তিগত ছোটগাড়ি অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করার কারণে অধিক ভোগান্তিতে পড়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকরা। নৌরুট পারাপার হওয়ার জন্য অপেক্ষা করতে হচ্ছে দিনের পর দিন। চলতি সপ্তাহ জুড়েই এমন অবস্থা অব্যাহত থাকলেও ভোগান্তি থেকে রেহাই পাচ্ছে না এসব পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকরা।

বুধবার (১ মে) সকাল সাড়ে ১০টা পর্যন্ত পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট পারাপারের অপেক্ষায় ৮ শতাধিক যানবাহন অপেক্ষমাণ রয়েছে বলে বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) বাণিজ্য বিভাগের উভয় ফেরিঘাট এলাকায় দায়িত্বরত কর্মকর্তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) বাণিজ্য বিভাগের দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ জানান, দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় ঢাকামুখী বাস ও পণ্যবাহী ট্রাকের বেশ চাপ রয়েছে। ভোগান্তির বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি নৌরুট পারাপারে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এতে করে সাধারণ পণ্যবাহী অপেক্ষমাণ ট্রাকের সংখ্যা ক্রমেই বেড়ে চলছে।

সবশেষ দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক ও শতাধিক বাস নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। আর নৌরুটে চলাচল করছে ছোট বড় মিলে ১৫টি ফেরি। যানবাহনের তুলনায় ফেরি স্বল্পতার কারণেই এমন ভোগান্তি হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) বাণিজ্য বিভাগের আরিচা কার্যালয়ের ব্যবস্থাপক সালাউদ্দিন হোসেন বার্তা২৪.কমকে জানান, ফরিদপুরের একটি ওরশ উপলক্ষে ভোর থেকে বাসের বেশ চাপ রয়েছে। যে কারণে পণ্যবাহী ট্রাক সীমিতভাবে পারাপার করা হচ্ছে। শুধু জরুরি পণ্যবাহী ট্রাকগুলোকে বাসের সঙ্গে করে অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করা হচ্ছে।

যে কারণে ক্রমেই বেড়ে চলছে অপেক্ষমাণ সাধারণ পণ্যবাহী ট্রাকের সংখ্যা। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দেড় শতাধিক এবং মহাসড়কের উথুলী এলাকায় শতাধিক ট্রাক ও ঘাট পন্টুন এলাকায় ৮০ থেকে ৯০ বাস নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। বাড়তি যানবাহনের চাপে এমন ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানান সালাউদ্দিন।

এ সম্পর্কিত আরও খবর