আলোর পথে আসছেন কুষ্টিয়ার মাদকব্যবসায়ীরা

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্টিক্টি করসেপন্ডন্টে, কুষ্টিয়া, র্বাতা২৪.কম | 2023-08-27 00:00:33

মাদক নির্মূলে চলমান অভিযানের পাশাপাশি মাদক ব্যবসায়ী ও মাদক সেবীদের আত্মসমর্পণের সুযোগ দেয়া হচ্ছে। ইতোমধ্যে জেলার ৬টি উপজেলা থেকে দুই শতাধিক মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। আত্মসমর্পণকারীদের পুনর্বাসনের উদ্যোগ নেয়া হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এসব মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবেন বলে জানা গেছে।

ইতোমধ্যে জেলা পুলিশের পক্ষ থেকে আত্মসমর্পণকারীদের তালিকা প্রস্তুতসহ তাদের কী ধরনের পুনর্বাসন করা যায় সে ব্যাপারে রোডম্যাপ তৈরি করা হয়েছে। বিষয়টি তদারকি করছেন পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত। 

জানা যায়, জেলার দৌলতপুর উপজেলা থেকে সব থেকে বেশি মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবেন। তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পণে রাজী করানোর জন্য স্থানীয় জনপ্রতিনিধিসহ থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) কাজ করছেন।

দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত)  আজিজুর রহমান জানান,‘মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পণ করার আহ্বান জানানো হয়েছে। ইতোমধ্যে অনেকেই সাড়া দিয়েছেন। দৌলতপুর উপজেলা থেকে ৯০জন মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবেন।

কুষ্টিয়া শহরসহ সদর উপজেলায় মাদক ব্যবসায়ীদের একটি নেটওয়ার্ক রয়েছে। ইতোমধ্যে পুলিশের চলমান অভিযানে মাদক ব্যবসায়ীদের সেই নেটওয়ার্ক অনেকটা নিস্ক্রিয় হয়ে গেছে। বেশির ভাগ মাদক ব্যবসায়ী গা ঢাকা দিয়েছেন। অনেকেই পুলিশের কাছে আত্মসমর্পণ করতে রাজী হয়েছেন। আত্মসমর্পণের পরে যাতে তাদের একটি সম্মানজনক জীবিকার ব্যবস্থা করে দেয়া হয় সেই দাবি করেছেন।

কুষ্টিয়া মডেল থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন বলেন, ইতোমধ্যে তার থানার তালিকাভুক্ত ২০ থেকে ২৫জন মাদক ব্যবসায়ী আত্মসমর্পণে রাজী হয়েছে। অনেকেই খবর শুনে নিজ ইচ্ছায় এতে আত্মসমর্পণের কথা বলে গেছেন। অনেকে যোগাযোগ রাখছেন নিয়মিত। আশা করছি আমার থানা এলাকা থেকে ৩০ মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করবেন।

জেলা পুলিশের একটি সূত্র জানিয়েছে, মাদক ব্যবসায়ীদের তালিকা প্রস্তুতের কাছ চলছে। আগামী ৪ মে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি কুষ্টিয়া সফরে আসবেন। কুষ্টিয়া স্টেডিয়ামে একটি বড়বড় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কুষ্টিয়াসহ আশেপাশের আরও তিনটি জেলার ২১৪ জন মাদক ব্যবসায়ী ওই অনুষ্ঠানে আত্মসমর্পণ করবেন।

আত্মসমর্পণকারীদের পুনর্বাসনের জন্য অটোরিকশা, ভ্যান, সেলাইমেশিনসহ অন্যান্য সরঞ্জাম তুলে দেয়া হবে। আর যেসব সেবনকারী আত্মসমর্পণ করবে তাদের রিহ্যাব সেন্টারে পাঠানো হবে। তাদেরও নানাভাবে মাদক ছেড়ে ভাল পথে ফিরে আসার জন্য প্রয়োজনীয় সব সহযোগিতা দেয়া হবে।

ইতোমধ্যে সাংসদসহ স্থানীয় সব জনপ্রতিনিধিকেও এ বিষয়ে অবহিত করা হয়েছে। জনপ্রতিনিধিরাও মাদক ব্যবসায়ীদের আত্মসমর্পণের জন্য কাজ করছেন।

কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত বলেন,‘ চলমান অভিযানের পাশাপাশি মাদক ব্যবসায়ীদের ভাল হওয়ার সুযোগ দেয়া হচ্ছে। ৬টি থানার তালিকাভূক্তর আত্মসমর্পণ করবেন।  আমরা সবাইকে সমাজের মূলস্রোতে নিয়ে আসতে চাই। আত্মতসমর্পণকারীদের  পূর্ণবাসনের জন্য উদ্যোগ নেয়া হচ্ছে। আর যারা আত্মসমর্পণ করবে না তাদের জন্য কঠিন সময় অপেক্ষা করছে বলেও জানান তিনি।

 

এ সম্পর্কিত আরও খবর