পাটুরিয়া-দৌলতদিয়ায় ঢিমেতালে চলছে ফেরি

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-23 18:32:23

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ফেরি চলাচল করছে ঢিমেতালে। ঘূর্ণিঝড় ফণী যে কোনো মুহূর্তে আঘাত হানতে পারে এমন বিষয়টি মাথায় রেখে খুব সতর্কতার সঙ্গে ফেরি চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। তবে আবহাওয়ার উপর নির্ভর করে যে কোনো সময় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হতে পারে বলেও জানান ফেরিঘাট সংশ্লিষ্টরা।

তবে পাটুরিয়া দৌলতদিয়া ও আরিচা কাজিরহাট নৌরুটে সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে লঞ্চ ও স্পীড বোট চলাচল। এতে করে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটের সাধারণ যাত্রীরা ফেরির মাধ্যমে নৌরুট পারাপার হতে পারলেও বিপাকে পড়েছে আরিচা কাজিরহাট নৌরুটের যাত্রীরা। আরিচা কাজিরহাট নৌরুটে বিকল্প কোনো মাধ্যম না থাকায় সাধারণ যাত্রীদের ভিন্ন পথে যোগাযোগের অনুরোধ সংশ্লিষ্টদের।

শুক্রবার (৫ এপ্রিল) সকাল সোয়া ৯টার দিকে বিআইডব্লিউটিসি এবং বিআইডব্লিউটিএ আরিচা ও দৌলতদিয়া কার্যালয়ের ঘাট সংশ্লিষ্ট কর্মকর্তারা বার্তা২৪.কম’কে বিষয়টি নিশ্চিত করেন।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৫টি ফেরি রয়েছে। সবগুলো ফেরি সচল থাকলেও ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সীমিতভাবে ফেরি চলাচল করছে।

এতে করে ফেরিঘাট এলাকায় দীর্ঘ হচ্ছে যানবাহনের লাইন। তবে প্রতিদিনের ন্যায় যানবাহনের চাপও কম রয়েছে। দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে চার শতাধিক যানবাহন নৌরুটে পারাপারের অপেক্ষায় রয়েছে। এসব যানবাহনের মধ্যে পণ্যবাহী ট্রাকের সংখ্যাই বেশি বলে জানান ওই কর্মকর্তা।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক সালাউদ্দিন হোসেন জানান, অতি জরুরি যানবাহনগুলোকে নৌরুট পারাপার করার জন্য সীমিতভাবে ফেরি চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। তবে আবহাওয়ার উপর নির্ভর করে যে কোনো সময় ফেরি চলাচল বন্ধ রাখা হতে পারে।

ঘূর্ণিঝড় ফণীর হাত থেকে জানমাল রক্ষা করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দেড় শতাধিক যানবাহন নৌরুট পারের অপেক্ষায় রয়েছে। তবে অন্যান্য সময়ের চেয়ে এখন ফেরিঘাট এলাকায় যানবাহনের তেমন চাপ নেই বলেও জানান ওই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর