ভবন সংস্কারে পুকুর চুরি!

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-31 12:01:57

১৪ লাখ ১১ হাজার টাকা। ভবন নির্মাণের ক্ষেত্রে এই অংক কম কথা নয়। ছাদসহ চার কক্ষ বিশিষ্ট একটি ভবন নির্মাণ করা যায় এই টাকায়। অথচ দুই কক্ষ বিশিষ্ট একটি ভবন সংস্কারের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ওই টাকা।

কাজটি বাস্তবায়নের মাধ্যমে বেশ কয়েকজন ব্যক্তি সরকারি অর্থ লোপাটের উদ্দেশে এই নকশা করেছেন বলে অভিযোগ স্থানীয়দের।

জানা গেছে, মেহেরপুরের গাংনী উপজেলা পরিষদের মধ্যে আনসার-ভিডিপি কার্যালয়টি দুই কক্ষ বিশিষ্ট হওয়ায় অসুবিধায় ছিলেন এর কর্তৃপক্ষ। জায়গা সংকটের বিষয়টি নজরে নিয়ে নতুন ভবন নির্মাণের জন্য জেলা অফিস থেকে সদর দপ্তরে বারবার যোগাযোগ করা হয়। এর পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১৭ জানুয়ারি দরপত্রের মাধ্যমে ১৪ লাখ ১১ হাজার ৮৯০ টাকার প্রাক্কলিত মূল্যের কাজ পায় মেহেরপুর শহরের হালদারপাড়ার আনিছুর রহমান লাভলু নামের একজন ঠিকাদার।

তবে এখানে দু’টি কক্ষে চারটি জানালা, তিনটি দরজা, একটি টয়লেট ও লোহার এঙ্গেল বসিয়ে টিনের ছাউনি দেওয়া হচ্ছে। এই সামান্য কাজে ১৪ লাখ টাকার বরাদ্দ দেয়া হয়েছে। যার সর্বোচ্চ খরচ হতে পারে ৪-৫ লাখ টাকা। এ নিয়ে এলাকার মানুষের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

উপজেলা আনসার-ভিডিপি অফিসার ঊর্মিলা বিশ্বাস বলেন, ‘এখানে আমার ৮০০ জন সদস্য রয়েছে। নির্বাচন ও বিভিন্ন সময়ে তারা অফিসে আসলে দাঁড়ানোর জায়গা দিতে পারি না। দুই কক্ষ বিশিষ্ট রুমে আমাদের কাজ চলে না। চার রুমের একটি ছাদের ঘর হবে বলে আমাদের জানানো হলেও পুরাতন ভবনই সংস্কার হচ্ছে।’

১৪ লাখ টাকায় নতুন ভবন নির্মাণ না করে পুরাতন ভবন সংস্কার কেন? এমন প্রশ্নের সঠিক জবাব মেলেনি মেহেরপুর জেলা অ্যাডজুটেন্টের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কুষ্টিয়া জেলা অ্যাডজুটেন্ট তরফদার আলমগীর হোসেনের কাছ থেকে।

তিনি বলেন, ‘বিষয়টি আমার কাছেও ভুল মনে হয়েছে। এমন কাজ করা ঠিক হচ্ছে না।’

মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন, ‘বিষয়টি আমরা দেখেছি। এটি ভবন সংস্কারের নামে পুকুর চুরির মতো ঘটনা। ভবন সংস্কারে এতো টাকা ব্যয় করার সুযোগ নেই। যদি এভাবেই ব্যয় দেখানো হয় তাহলে আমরা আইনানুগ ব্যবস্থা নিব।’

এ সম্পর্কিত আরও খবর