সাতক্ষীরায় বিএসএফএ’র নির্যাতনে বাংলাদেশি যুবক নিহত

সাতক্ষীরা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা | 2023-06-16 23:04:04

সাতক্ষীরা সীমান্তের বিপরীতে ভারতের দুবলিতে বিএসএফ'র নির্যাতনে বাংলাদেশি এক যুবক নিহত হয়েছেন।

শুক্রবার (১০ এপ্রিল) মধ্যরাতে নির্যাতনের পর তাকে সাতক্ষীরার কুশখালি সীমান্ত এলাকায় ফেলে রেখে যায় বিএসএফ। পরে হাসপাতালে নেওয়া হলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। তবে বিজিবি বলছে এ ঘটনার জন্য বিএসএফ দায়ী নয়।

নিহত যুবকের নাম কবিরুল ইসলাম (৩২) । তিনি সাতক্ষীরা সদর উপজেলার ছয়ঘরিয়া গ্রামের আজিজ মোল্লার ছেলে।

নিহত কবিরুলের ভাই রবিউল ইসলাম জানান, তার ভাই বাড়ির কাউকে কিছু না বলে শুক্রবার রাতে কুশখালি সীমান্তের বিপরীতে ভারতের দুবলি এলাকায় যান। সেখান থেকে ভারতীয় চা পাতাসহ অন্যান্য চোরাচালান সামগ্রী নিয়ে আসার সময় বিএসএফএর নজরে পড়েন।

এ সময় বিএসএফ তাকে ধরে মারধর করে। তার গালে পেট্রোল ঢেলে দেয়। এ ঘটনায় গুরুতর অসুস্থ হয়ে পড়লে কবিরুলকে বাংলাদেশ সীমান্তে ফেলে রেখে যায় বিএসএফ। রাত ১২টার দিকে তাকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন ডাক্তার।

কুশখালি ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শ্যামল জানান, কবিরুল চা পাতা আনতে ভারতে গিয়েছিল। সে সময় বিএসএফ তাকে নির্মমভাবে পিটিয়ে আহত করে পরে মুখে পেট্রোল ঢেলে দেয়।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, ‘তার দেহে নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে। মুখে পেট্রোল ঢেলে দেওয়ার বিষয়টি মেডিকেল রিপোর্ট ছাড়া নিশ্চিত করে বলা সম্ভব নয়।’

তিনি জানান কবিরুলের লাশের ময়না তদন্ত করা হবে।

এদিকে, জানতে চাইলে বিজিবির কুশখালি বিওপির নায়েক সুবেদার আরিফ বলেন ‘এমন কোনো ঘটনা সম্পর্কে আমার জানা নেই।’

অপরদিকে বিজিবির ৩৩ ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল গোলাম মহিউদ্দিন খন্দকার জানান, ঘটনাটি আমিও শুনেছি। হাসপাতালে লোক পাঠিয়েছি। তবে এ ঘটনার জন্য বিএসএফ দায়ী নয়, এমনকি ঘটনাটি ভারতীয় এলাকারও নয় বলে প্রাথমিকভাবে জানতে পেরেছি। তদন্ত করে দেখতে হবে তার মৃত্যুর প্রকৃত কারণ কি।

এ সম্পর্কিত আরও খবর