রমজানে হিলিতে বেড়েছে ছোলা-চিনির দাম

দিনাজপুর, দেশের খবর

মোসলেম উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হিলি (দিনাজপুর) | 2023-08-29 17:32:49

রমজানে হিলি স্থলবন্দরের পাইকারি মোকামে বেড়েছে ছোলা, চিনি, রসুনের দাম। তবে স্বাভাবিক রয়েছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম।

জানা গেছে, গত দুই-তিনদিনের ব্যবধানে প্রতি কেজি ছোলায় দাম বেড়েছে ৫ টাকা, চিনিতে ৪ টাকা ও প্রকারভেদে রসুনে বেড়েছে ২০ থেকে ৩০ টাকা।

অভিযোগ রয়েছে, রমজান এলেই লাগামহীন ভাবে বাড়তে থাকে আদা, রসুন ও পেঁয়াজসহ নিত্যপণ্যের দাম। এবারো হিলিতে এর ব্যতিক্রম হয়নি। ভারতীয় আমদানিকৃত পেঁয়াজের দাম না বাড়লেও বেড়েছে অন্যান্য পণ্যের দাম। আর দাম বাড়ার কারণে বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা। তবে তাদের দাবি- নিয়মিত বাজার মনিটরিং করলে কমে আসবে এসব পণ্যের দাম।

খুচরা ব্যবসায়ীরা জানান, দুই দিন আগে হিলি বাজারে প্রতি কেজি ছোলা ৭০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এখন তা কেজিতে ৫ টাকা বেড়ে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে। একই ভাবে রসুনের কেজি ছিল ৪০ টাকা। তবে এখন তা ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ৪ টাকা বেড়ে বর্তমানে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৫২ টাকা।

অন্যদিকে এবার স্বাভাবিক রয়েছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের দাম। বন্দরে প্রকারভেদে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০ থেকে ১১ টাকা দরে।

ব্যবসায়ী বাবুল হোসেন বার্তা২৪.কমকে জানান, অতিরিক্ত গরমের কারণে বন্দরে পেঁয়াজের গুণগত মান নষ্ট হচ্ছে। তাই দাম বাড়েনি। এ কারণে পেঁয়াজ নিয়ে বিপাকে পড়েছে বন্দরের আমদানিকারক ব্যবসায়ীরা।

হিলি কাস্টমস বার্তা২৪.কমকে জানায়, হিলি স্থলবন্দরে গত ৬ দিনে ভারতীয় ১৮৮ ট্রাকে ৪ হাজার ৮শ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর