বোরো ধানের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক

দিনাজপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, হিলি (দিনাজপুর) | 2023-08-26 03:20:50

দিনাজপুরের হাকিমপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটের কারণে বিপাকে পড়েছে কৃষক। মজুরি বেশী এবং ধানের দাম না পাওয়ায় হতাশায় পড়েছে উপজেলার কৃষকরা।

বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, এ উপজেলায় বোরো ধান কাটার ভরা মৌসুম চলছে। এ বছর শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় স্কুল কলেজের শিক্ষার্থীরাও ধান  কাটা শুরু করেছে। বর্তমানে একজন শ্রমিকের দুই বেলা খাবারসহ দৈনিক মজুরি দিতে হচ্ছে ৬00 থেকে ৭00 টাকা পর্যন্ত। সেই সাথে মাড়াইসহ প্রতিমণ ধানে খরচ পড়ছে সাড়ে ৬00 থেকে সাড়ে ৭00 টাকা পর্যন্ত।

অপরদিকে প্রতিমণ ধান প্রকারভেদে বাজারে বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৬২০ টাকা পর্যন্ত। এতে উৎপাদন খরচ বেশি পড়ছে। ধানের বাজার মূল্য কম থাকায় লোকসান গুণতে হচ্ছে কৃষকদের। 

হাকিমপুর উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের কৃষক আরমান আলী,মফিজ উদ্দিন ও রহিদুল ইসলাম জানান, প্রতিমণ ধান আবাদে  ৮০০ থেকে ৮৫০ টাকা খরচ হয়েছে। আর বিক্রি করতে হচ্ছে ৪২০ থেকে সাড়ে ৬২০ টাকায়। এতে মণপ্রতি ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত লোকসান গুণতে হচ্ছে। ফলে তারা বোরো ধান আর আবাদ করবেন না বলে জানিয়েছেন।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোছা: শামিমা নাজনীন বার্তা২৪.কমকে জানান, এ বছর উপজেলার একটি পৌরসভাসহ তিনটি ইউনিয়নে ৭ হাজার ৩২৫ হেক্টর জমিতে  বোরো ধান আবাদ হয়েছে। আবাদও আশানুরূপ হয়েছে বলে তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর