সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ঢাকা, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা (সাভার) | 2023-08-31 05:23:09

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে দ্বিতীয় দিনের মতো সেঞ্চুরি ডিজাইন এন্ড ফ্যাশন কারখানায় কর্মবিরতি ও বিক্ষোভ করেছে শ্রমিকরা। দাবি না মানায় কারখানার এক কর্মকর্তাকে রাত ৮টা পর্যন্ত অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা।

বুধবার (১৫ মে) সকালে সাভারের কলমা এলাকায় সেঞ্চুরি ডিজাইন এন্ড ফ্যাশন কারখানায় দ্বিতীয় দিনের মতো বকেয়া ৫ মাসের বেতনের দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। দিন শেষে বকেয়া বেতন পরিশোধ না করায় রাত ৮টা পর্যন্ত কর্মসূচি অব্যাহত রেখে কারখানার কর্মকর্তা সৈয়দ সাজ্জাদ হোসেনকে অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা।

কারখানাটির শ্রমিক মেকানিক্স আব্দুস সাত্তার বার্তা২৪.কমকে বলেন, ‘দীর্ঘদিন ধরে মালিকপক্ষ আমাদের বেতন পরিশোধ করবে বলে একাধিকবার সময় নিয়েও বেতন পরিশোধ করেনি। আমরা এই কারখানা ছেড়ে অন্যত্র চলে যেতে চাইলে মালিকপক্ষ আমাদের ২ মাসের বেতন কেটে রাখার হুমকি দেয়। এখন পাঁচ মাস ধরে বেতন না পেয়ে আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। বেতন পাওয়ার আশায় আমরা ইতোমধ্যে বিভিন্ন জায়গা থেকে ধার দেনা করে খেয়ে বসে আছি। ঈদের আগে সব দেনা পরিশোধ করে দেয়ার জন্য পাওনাদারদেরকে সময় দিয়েছি। কিন্তু মালিকপক্ষ আমাদের বেতন পরিশোধ না করে বিভিন্নভাবে তালবাহানা করে যাচ্ছে। এরই মধ্যে গত দুইদিন আগে মালিকপক্ষ ১৮০ টি মেশিন বিক্রি করে দিয়েছে। যে কোনো মুহূর্তে তারা কারখানা বন্ধ করে পালিয়ে যেতে পারে। তাই বাধ্য হয়ে আমরা বেতন আদায়ের জন্য কারখানায় অবস্থান নিয়েছি।’

কারখানার মার্চেন্ডাইজার সৈয়দ সাজ্জাদ হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘সামনে আমাদের একটি শিপমেন্ট রয়েছে। এ শিপমেন্ট হয়ে গেলে আমরা শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারব। এছাড়াও শ্রমিকদের বেতন পরিশোধের বিকল্প পদ্ধতি হিসেবে আমরা ব্যাংক থেকে লোণ নেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছি। খুব শিগগিরি কর্তৃপক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।’

আশুলিয়া শিল্প-পুলিশের পরিচালক সানা সামিনুর রহমান মালিক পক্ষের বরাত দিয়ে বার্তা২৪.কমকে বলেন, আগামী রোববারের মধ্যে শ্রমিকরা তাদের পাওনা টাকা পাবে বলে জানিয়েছে মালিক পক্ষ।

এ সম্পর্কিত আরও খবর