বাটাগুর বাস্কার ডিম থেকে ২১ বাচ্চা ফুটেছে

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট | 2023-08-30 07:36:49

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে বিলুপ্ত প্রজাতির বাটাগুর বাস্কার (কচ্ছপ) দেয়া ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়েছে।

গত ১১ মার্চ একটি কচ্ছপ প্রজনন কেন্দ্রে ৩২টি ডিম দেয়। এরপর ডিমগুলো সংগ্রহ করে রাখা হয় প্রকল্পের ইনকিউভেশনে। ৬৫ দিন ইনকিউভেশনের মধ্যে ডিমগুলো রাখার পর বৃহস্পতিবার (১৬ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত ২১টি বাচ্চা ফুটে বের হয়। বাকি ডিমগুলো থেকে বাচ্চা ফুটে বের হওয়ার সম্ভাবনা রয়েছে শুক্রবার।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কচ্ছপ প্রকল্পের ম্যানেজার আ. রব বলেন, ‘আশা করছি সবগুলো থেকেই বাচ্চা পাওয়া যাবে। ডিম থেকে সদ্য ফুটে বের হওয়া বাচ্চাগুলোর শারীরিক অবস্থা খুবই ভালো।’

তিনি জানান, বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ফুটে বের হওয়া বাচ্চাগুলোর শারীরিক পরীক্ষা-নিরীক্ষা শেষে বিকেলে প্রকল্পের ১ নম্বর হ্যাচারিতে ছেড়ে দেয়া হবে।

করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, বিলুপ্ত বাটাগুর বাস্কা প্রজাতির কচ্ছপের বংশ বিস্তারে প্রজনন কার্যক্রম ও জীবন চক্র সম্পর্কে জানতে ২০১৪ সালে করমজলে এর গবেষণা শুরু হয়। ওই সময় সর্বপ্রথম ১০টি কচ্ছপ দিয়ে প্রজনন কেন্দ্রের কার্যক্রম চালু হয়। ১০টির মধ্যে ৬টি পুরুষ ও ৪টি নারী কচ্ছপ ছিল। এদের প্রজননের মধ্য দিয়েই সর্বপ্রথম ২০১৭ সালে দেয়া ৬২টি ডিম থেকে বাচ্চা হয় ৫৭টি। আর ২০১৮ সালে ৪৬টি ডিম থেকে বাচ্চা হয় ২২টি। তৃতীয় দফায় ২০১৯ সালের ১১ মার্চ দেয়া ৩২টি ডিম থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২১টি বাচ্চা হয়েছে। শুক্রবার ফুটে বের হবে বাকিগুলো।

এ প্রকল্পে ছোট-বড় মিলিয়ে থাকা ১৮৩টি কচ্ছপের সঙ্গে যোগ হয়েছে বৃহস্পতিবারের সদ্য জন্ম নেয়া ২১টি বাচ্চা। এ নিয়ে করমজলে এখন পর্যন্ত কচ্ছপের সংখ্যা দাঁড়িয়েছে ২০৪টিতে। এ সংখ্যা শুক্রবার আরও বৃদ্ধি পাবে। ২০৪টির মধ্যে ২১টি প্রাপ্ত বয়স্ক, আর বাকিগুলো বিভিন্ন বয়সের। আর ২১টি প্রাপ্ত বয়স্ক কচ্ছপের মধ্যে ৪টি পুরুষ, বাকিগুলো নারী।

এ সম্পর্কিত আরও খবর