`কাপ্তাই হ্রদকে দখলমুক্ত করা হবে’

রাঙামাটি, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 12:02:04

রাঙামাটির কাপ্তাই হ্রদকে দূষণমুক্ত রাখতে এবং অবৈধ দখলের কবল থেকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে রাঙামাটি জেলা প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন মৎস্য প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু।

শুক্রবার (১৭ মে) রাঙামাটির কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্তকরণ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধিতে প্রয়োজনীয় সব রকম পদক্ষেপ গ্রহণ করবে সরকার। যেকোনো মূল্যে কাপ্তাই হ্রদকে দখল মুক্ত করা হবে। এ জন্য সবাইকে একসঙ্গে এগিয়ে আসতে হবে।‘

রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহম্মেদ, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. ইয়াহিয়া খান, রাঙামাটির অতিরিক্ত পুলিশ সুপার মো. ছুফি উল্লাহ প্রমুখ।

এর আগে আলোচনা সভায় স্বাগত বক্তব্যের মাধ্যমে কাপ্তাই হ্রদে বিএফডিসির সার্বিক কর্মকাণ্ড তুলে ধরেন রাঙামাটি মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপক নৌ কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান খান।
পরে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা বিএফডিসি রাঙামাটির কেন্দ্রে প্রথমবারের মতো উৎপাদিত কার্প জাতীয় মাছের পোনা কাপ্তাই হ্রদের পানিতে অবমুক্ত করেন।

বিএফডিসি কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর নিজস্ব হ্যাচারি উৎপাদিত ৩০ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হবে।

এদিকে, বিগত বছরগুলোতে কাপ্তাই হ্রদে মাছ আহরণের সঙ্গে জড়িত ২২ হাজার জেলে পরিবারকে আপদকালীন খাদ্য শস্য হিসেবে ৩০ কেজি করে চাল দেওয়া হলেও এবছর এখনো পর্যন্ত কোনো চাল বরাদ্দ দেয়নি সরকারের ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোতে বেশ কয়েকবার চিঠি দিয়েও কোনো উত্তর পাননি জানিয়ে এ ব্যাপারে জেলেদের জন্য পূর্ব প্রতিশ্রুতিকৃত মাথাপিছু চালগুলো বরাদ্দে মৎস্য প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেছেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

উল্লেখ্য, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করাসহ পোনা অবমুক্তকরণ পরবর্তী সময়ে সেগুলো আহরণ উপযোগী করতে বিগত পহেলা মে থেকে পরবর্তী তিন মাসের নিষেধাজ্ঞা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ। বন্ধকালীন এ সময়ে কাপ্তাই হ্রদ থেকে যেকোনো মৎস্য সম্পদ আহরণ-বিপনন সম্পূর্ণরূপে বন্ধ থাকবে।

এ সম্পর্কিত আরও খবর