পাবনায় ঝুঁকিপূর্ণ সাবরেজিস্ট্রার ভবনেই চলছে অফিস কার্যক্রম

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পাবনা | 2023-08-18 10:02:26

ঝুঁকিপূর্ণ ভবনে জীবনের ঝুঁকি নিয়েই কাজ করছেন পাবনার ভাঙ্গুড়া উপজেলা সাবরেজিস্ট্রার অফিস। যে কোনো সময় বড় ধরণের দুর্ঘটনার শঙ্কা রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, ভূমি রেজিস্ট্রেশন এ খাতটি সরকারের রাজস্ব আদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ বিভাগ। এ খাত থেকে সরকার প্রতিবছর কোটি কোটি টাকা রাজস্ব আদায় করে থাকে যা রাষ্ট্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

অথচ এ উপজেলায় সেই দাফতরিক কাজকর্ম যেখানে চলছে সেখানকার ভবনটি অতি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা চত্বরের উপজেলা নির্বাচন অফিসের পশ্চিম পাশে ও উপজেলা প্রশাসন মূল ভবনের পূর্ব দিকের পুরাতন আদালত ভবনে সাবরেজিস্ট্রার অফিস। ভেতরে প্রবেশ করে দেখা যায় হাজারো নতুন পুরাতন নথি পত্রের স্তূপ।

কিন্তু ভবনটির উপর দিকে তাকালে তার আসল দৈন্যতা চোখে পড়ে। ভবনটির বিমের কিছু অংশ ও ছাদের প্লাস্টার খুলে পড়তে শুরু করেছে। উঁকি দিচ্ছে বিমের রড। বিভিন্ন জায়গার দেয়ালে ধরেছে ফাটল। এমন কি সাবরেজিস্ট্রারের কক্ষেও প্লাস্টার খুলে খুলে পড়ছে।

এ বিষয়ে সাবরেজিস্ট্রার মোঃ মিল্লাত হোসেন বলেন, ‘ঝুঁকিপূর্ণ ভবনের ছবিসহ পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টকে অবগত করলে তাদের পক্ষ থেকে একটি চিঠি এসেছে যে ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করা হোক। কিন্তু ভবনটি কে পরিত্যক্ত ঘোষণা করবে সেটি পরিষ্কার নয়।’

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সৈয়দ আশরাফুজ্জামান বলেন, ‘ভবনটি পরিদর্শন করা হয়েছে। বিষয়টি ঊর্ধ্বতনকর্তৃক পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্টকে জানানো হয়েছে। খুব দ্রুতই এই সমস্যার সমাধান হবে।’

পাবনার পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট বিভাগের সহকারী প্রকৌশলী মোঃ রুবেল হোসাইন জানান, তিনি নিজেসহ একটি টিম ঝুঁকিপূর্ণ ভাঙ্গুড়ার সাবরেজিস্ট্রার কার্যালয় পরিদর্শন করে জেলা রেজিষ্ট্রার বরাবর একটি চিঠি দিয়েছেন যেন ওই ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

তিনি বলেন, ‘অন্য কোনো স্থানে সাবরেজিস্ট্রার অফিসের জন্য ভূমি অধিগ্রহণ ও অফিস নির্মাণের যাবতীয় খরচ মন্ত্রণালয় থেকে তারা পাশ করিয়ে আনতে পারলে আমরা কাজ শুরু করতে পারি।’

এ সম্পর্কিত আরও খবর