রাজবাড়ীতে ‘তথ্য আপা’র কার্যক্রম শুরু

রাজবাড়ী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪ কম, রাজবাড়ী | 2023-08-31 11:16:42

গ্রামীণ সুবিধাবঞ্চিত নারীদের তথ্য প্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক নানা সেবা দিতে রাজবাড়ীতে শুরু হয়েছে ‘তথ্য আপা’ নামে সেবা কার্যক্রম।

‘শেখ হাসিনার সহায়তায়, তথ্য আপা পথ দেখায়’- এই প্রতিপাদ্য নিয়ে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় রাজবাড়ীর বালিয়াকান্দিতে ‘তথ্য আপা’র কার্যক্রম শুরু হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার বাস্তবায়নে উপজেলার ৭টি ইউনিয়নে ল্যাপটপ ব্যবহারের মাধ্যমে গ্রামবাসীর বাড়িতে বাড়িতে গিয়ে শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য সেবা প্রদান করবেন তথ্য সেবা কর্মকতাবৃন্দ।

বৃহস্পতিবার (২৩ মে) বেলা ১ টায় উঠান বৈঠকের মাধ্যমে বালিয়াকান্দি উপজেলা পরিষদ সংলগ্ন পুকুর পাড়ে ‘তথ্য আপা’ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুম রেজা।

এ সময় উপস্থিত ছিলেন রির্সোস পারসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাহমিদা খানম, সহকারি তথ্য কর্মকর্তা চন্দনা খাতুন ও রত্না জামান।

তথ্য আপার গুরুত্ব তুলে ধরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুম রেজা বার্তা ২৪.কমকে জানান, তথ্য প্রযুক্তির সহজলভ্যতা তৃণমূল নারীদের নিকট পৌঁছে দেওয়ার জন্যই সরকার এই ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছেন।

গ্রামীণ সুবিধাবঞ্চিত নারীদের তথ্য প্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক ৬টি বিষয় শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার এবং কৃষি বিষয়ক বিভিন্ন তথ্য সেবা প্রদান করবে এই তথ্য আপারা।

 

এ সম্পর্কিত আরও খবর