পটলের ভালো দামে খুশি কৃষকরা

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-31 22:00:18

কুষ্টিয়ার মিরপুর উপজেলা সবজি চাষের জন্য বিখ্যাত। এ উপজেলার অধিকাংশ জমিতে সারা বছরই বিভিন্ন ধরনের সবজির চাষ হয়ে থাকে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় পটলের ফলন ভালো হয়েছে। আর দাম ভালো পাওয়ায় খুশি কৃষকরা।

মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা যায়, এ বছর এই উপজেলায় ২৫ হেক্টর জমিতে পটলের চাষাবাদ হয়েছে। প্রতি হেক্টরে ১৮ টন পটল উৎপাদন হয়েছে।

বেশ কিছু দিন আগে থেকে বাজারে পটল ওঠা শুরু হয় এবং বাজারে প্রথম থেকেই ভালো দাম পেতে শুরু করে এলাকার কৃষকরা। খরচের তুলনায় এবার কৃষকরা লাভ বেশি গুনছে।

মিরপুর উপজেলার নওপাড়া, মশান, আমলা, নিমতলা হাটে প্রতিদিনই খুচরা ও পাইকারিভাবে পটল বিক্রি হয়। তবে স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা এসব পটল রাতের মধ্যেই কুষ্টিয়া শহরের মিউনিসিপাল মার্কেটে পাইকারি আড়তে চলে যায়।

উপজেলার ফুলবাড়িয়া গেট পাড়া গ্রামের কৃষক আব্দুল আলিম জানান, তিনি এ বছর ১০ কাঠা জমিতে পটলের আবাদ করেছেন। পটলের ফলন ভালো হয়েছে। বাজারে দাম ভালোই পাচ্ছেন।

স্থানীয় পাইকারি পটল ব্যবসায়ী ছালাম বলেন, ‘এখন পটলের মৌসুম। আমরা কয়েকজন মিলে এই পটলের ব্যবসা করি। বিভিন্ন হাট থেকে সংগ্রহ করা এসব পটল আমরা কিনে শহরের মিউনিসিপাল মার্কেটে পাইকারি আড়তে সরবরাহ করে থাকি। পাইকারি দরে প্রতি মণ পটল ৮শ থেকে ১২শ টাকায় বিক্রি হয়।’

মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় পটলের আবাদ খুব ভালো হয়েছে। পটল ক্ষেতে কোনো প্রকার রোগ-বালাই নেই বললেই চলে। অপরদিকে বজারে পটলের দাম ভালোই রয়েছে। আর এ জন্য কৃষকরা অনেক খুশি।

এ সম্পর্কিত আরও খবর