স্পর্শ করলেই লজ্জা পায় গাছটি

ঠাকুরগাঁও, দেশের খবর

নাহিদ রেজা, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও | 2023-09-01 12:19:13

ছোট্ট ছোট্ট সবুজ পাতা দোল খাচ্ছে বাতাসের সঙ্গে। গাছটির পাতায় হাতের স্পর্শ লাগতেই যেন লজ্জা পেল। আর এমন লজ্জা পায় বলেই হয়তো গাছটির নাম লজ্জাবতী।

লজ্জাবতী মূলত একটি বর্ষজীবি গুল্ম আগাছা জাতীয় গাছ। কাণ্ড লতানো, শাখা প্রশাখায় ভরা। পাতা দেখতে তেঁতুল গাছের মতো। তবে কাঁটা রয়েছে গাছটিতে। এছাড়া লজ্জাবতীর রয়েছে নানা ঔষধি গুণ।

জানা গেছে, লজ্জাবতীর ইংরেজি নাম মিমোশা। প্রতিদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে লজ্জাবতী তার নিজস্ব সৌন্দর্য ছড়াতে থাকে। আর সন্ধ্যায় নিজেকে ফের লুকিয়ে নেয় সব সৌন্দর্য থেকে।

অক্টোবর থেকে ফুলও আসে গাছগুলোতে। ফুলগুলো গোলাপি এবং সাদা রঙের হয়ে থাকে। ধীরে ধীরে সে ফুল থেকে এক ধরনের ফল হয়। শুধু মানুষের স্পর্শে নয়, যেকোনো ধরনের স্পর্শে নিজেকে মুড়িয়ে নেয় এই লজ্জাবতী।

লজ্জাবতীর এমন লজ্জা দেখে মনে পড়ে যায় কবি সুদীপ্ত সরকারের একটি কবিতা। তা হল- ‘সবুজ রঙের লতা গাছে, সদা সৌন্দর্যে লাজুক বাহার, ছোট-ছোট ফুলেরা হাসে, ঝিরি-ঝিরি পাতা যার, ছোঁয়া মাত্রই পাতা মুড়াচ্ছে, লজ্জাবতী হয় নামটি তার’।

এদিকে লজ্জাবতী এক সময় অনেক দেখা গেলেও আজ তা নেই বললেই চলে। হঠাৎ যেন চোখে পড়ে গাছটি।

ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর ইউনিয়নের বাসিন্দা বাপ্পি বলেন, ‘যখন ছোট ছিলাম তখন আশপাশে অনেক লজ্জাবতী গাছ ছিল। তবে এখন আর তেমন দেখা যায় না। কিন্তু লজ্জা পাওয়ার ব্যাপারে মেয়েদের সঙ্গে লজ্জাবতী গাছের একটি মিল রয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর