কুষ্টিয়ায় কদর বেড়েছে তালের শাঁসের

কুষ্টিয়া, দেশের খবর

এস এম জামাল, ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪কম, কুষ্টিয়া | 2023-08-25 23:23:50

কালের বিবর্তনে কুষ্টিয়ার পল্লী অঞ্চল থেকে অনেকটাই ম্লান হয়ে গেছে তাল গাছ। তবুও বর্তমানে অনেকেই তালের আঁটি রোপণ করে ভারসাম্য ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। একই সঙ্গে কুষ্টিয়ার হাট-বাজারে তালের শাঁসের বেশ কদর বেড়েছে। মৌসুমি ফল হিসেবে তালের শাঁস গ্রামীণ অর্থনীতিতেও অবদান রাখছে।

জানা গেছে, এলাকা ভেদে একটি তালের পাইকারি দাম ১০ থেকে ১৫ টাকা। খুচরা পর্যায়ে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার মশান বাজারে দেখা মিলল তালের শাঁস বিক্রেতা রমজান আলীর। তার সঙ্গে কথা বলে জানা যায়, তিনি এ মৌসুমে তাল সংগ্রহ করে বাজারে বিক্রি করেন। কিন্তু অন্য সময় পেশা হিসেবে কৃষির কাজ করেন।

রমজান আলী আরও জানান, কেউ একটু তরল, আবার কেউ একটু শক্ত শাঁস পছন্দ করেন। প্রতিদিন ৫০ থেকে ৬০ কাদি (ছড়া) তাল বিক্রি হয়। এভাবেই তালের মৌসুম আসলে তার সংসারে স্বচ্ছলতা ফিরে আসে।

এ বছর তালের ভালো ফলন হয়েছে জানিয়েছে কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ বলেন, ‘এবার তালের ফলনটাও ভালো হয়েছে। এছাড়া নতুন নতুন গাছ থেকে এই তাল সংরক্ষণ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এখন অনেকেই বজ্রপাত রোধে তালগাছ রোপণ করে থাকেন বিভিন্ন রাস্তায় সড়কের ধারে ও খালের পাড়ে তালের গাছ রোপণ করা হয়ে থাকে। কৃষি অফিসসহ সামাজিক ও বিভিন্ন সংগঠনের আলাদা আলাদা দল হিসেবে এই তালের গাছ রোপণ করে আসছে।’

এ সম্পর্কিত আরও খবর