টাঙ্গাইলে সড়ক বর্ধিত করণে ধীরগতি, ঈদযাত্রীদের ভোগন্তির শঙ্কা

, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম. | 2023-08-19 03:28:10

টাঙ্গাইলের এলেঙা হতে ধনবাড়ি পর্যন্ত প্রায় ৪৬ কিলোমিটার সড়কের বর্ধিত করণের কাজ শুরু হয়েছে। এ উন্নয়ন প্রকল্পের কাজে চলছে ধীরগতি। এছাড়া ঠিকাদারি প্রতিষ্ঠানে কাজে ব্যবহৃত নিন্মমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ রয়েছে। এ কারণে প্রতিদিনই যানজটে পড়তে হচ্ছে যাত্রী ও চালকদের। ফলে আসন্ন ঈদেও চরম ভোগান্তিতে পড়তে হবে টাঙ্গাইল-ময়মনসিংহ ও জামালপুর রুটের ঘরমুখো যাত্রী ও চালকদের।

টাঙ্গাইল সড়ক ও জনপদ (সওজ) বিভাগ সূত্রে জানা গেছে, এ উন্নয়ন প্রকল্পের মধ্যে এলেঙা হতে জামালপুর পর্যন্ত ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০০ কোটি ৭৯ লাখ টাকা। সড়কের কাজে নিয়োজিত রয়েছে জামিল কন্ট্রাকশন ও ওয়াহেদ কন্ট্রাকশন নামের দু’টি ঠিকাদারী প্রতিষ্ঠান।

সরেজমিনে দেখা গেছে, সড়কের ঘাটাইল বাসস্ট্যান্ড হতে থানা মোড় পর্যন্ত কাজে ধীরগতি। সড়কে চলাচলে উপযুক্ত ব্যবস্থা না করে দায়সারাভাবে কাজ করা হচ্ছে। ফলে সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। অনেক সময় চলাচল করতে গিয়ে ট্রাক বাস হঠাৎই বিকল হয়ে সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। ঘাটাইলের মতো মধুপুরেও একই অবস্থা দেখা গেছে।

 সোলায়মান হোসেন নামের এক পথচারী বার্তা২৪.কমকে বলেন, ‘সড়কে উন্নয়ন কাজের নামে মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করেছে। অন্যদিকে নিম্নমানের কাজ করছে ঠিকাদারিরা। চলাচলের জন্য সড়ক প্রস্তুত না করে কাজ করা হচ্ছে। পায়ে হাঁটার মতো জায়গা নেই।’

আশিকুর, এরশাদসহ অনেকেই বার্তা২৪.কমকে বলেন, বর্তমানে সড়কে যে ভোগান্তি শুরু হয়েছে তাতে আসন্ন ঈদে ব্যাপক ভোগান্তিতে পড়তে হবে সড়ক ব্যবহারকারীদের। বাসস্ট্যান্ড হতে থানা মোড় পর্যন্ত দুই মিনিটের সড়ক পাড়ি দিতে ২০-৩০মিনিট লেগে যায়। ঈদে সড়কে গাড়ির চাপ আরও বাড়বে তখন যাত্রী ও চালকদের চরম ভোগান্তি পোহাতে হবে।

বিনিময় পরিবহনের চালক বার্তা২৪.কমকে বলেন, ‘মধুপুর ও ঘাটাইল এই দুইটি জায়গায় চরম ভোগান্তিতে পড়তে হয়। চলাচলের জন্য উপযুক্ত সড়ক তৈরি না করায় পরিবহনগুলো গর্তের কারণে বিকল হয়ে যায়। এতে গাড়ির ক্ষয়ক্ষতি হচ্ছে।

ওই সড়কে চলাচলকারী ট্রাক চালকরা জানান, বোঝাই ট্রাক ঝুঁকি নিয়ে চলতে হয়। ঠিকাদারদের গাফিলতির কারণে এমন অবস্থা তৈরি হয়েছে। জরাজীর্ণ সড়কের কারর্ণে ট্রাকের ক্ষতি হেচ্ছে।

সড়ক উন্নয়ন কাজ প্রকল্পে দায়িত্বরত সওজ’র সহকারী প্রকৌশলী মোজাম্মেল হক বার্তা২৪.কমকে বলেন, ‘আঞ্চলিক মহাসড়কের কাজ আগামী ২০২০ সালের জুন মাসে শেষ হবে। ঘাটাইল ও মধুপুর অংশে যানজট নিরসনে ঠিকাদারী প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। সড়কের ঢালাইয়ের পাশে পরিবহন চলাচলে প্রাথমিকভাবে ইট দিয়ে সলিং নির্মাণ করে দেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর