এলেঙ্গা-ভূঞাপুরে উন্নয়ন কাজে কেটে ফেলা হচ্ছে শতবর্ষী গাছ!

টাঙ্গাইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-26 03:06:44

এলেঙ্গা-ভূঞাপুর সড়ক বর্ধিত করার লক্ষ্যে কেটে ফেলা হচ্ছে শতবর্ষী বিভিন্ন প্রজাতির গাছ। এতে পরিবেশের মারাত্মক ঝুঁকির সম্ভাবনা রয়েছে।

সড়ক ও জনপদ (সওজ) এর অরবিকালচার ডিপার্টমেন্ট সূত্রে জানা গেছে, এলেঙ্গা-ভূঞাপুর সড়কে বিভিন্ন প্রজাতির ২৭১টি গাছ কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠানের কাছে ৪৫ লাখ ৬০ হাজার ৭৪৫ টাকায় টেন্ডারের মাধ্যমে ইজারা দেয়া হয়। গাছগুলোর মধ্যে রয়েছে মেহগনি, কড়ই, আম, শিমুল, রেন্ট্রি, কাঁঠালসহ কয়েকটি প্রজাতির গাছ।

গাছ কেটে ট্রাকে বোঝাই করা হচ্ছে, ছবি: বার্তা২৪

সরেজমিনে গিয়ে দেখা গেছে, সড়ক বিস্তৃত করার লক্ষে এলেঙ্গা-ভূঞাপুর-তারাকান্দি সড়কের এলেঙ্গা হতে ভূঞাপুর পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার এলাকার সড়কের দুইপাশে কয়েক শতাব্দীর গাছগুলো কেটে ফেলা হচ্ছে।

টাঙ্গাইল সড়ক ও জনপদ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আমিমুল এহসান বার্তা২৪.কমকে বলেন, সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় চলমান ১৮ ফুট থেকে ২৪ ফুট ওপরে প্রশস্ত হবে এবং সড়কের ১০টি সেতু পুনর্নির্মিত করা হবে।

কেটে ফেলা হয়েছে গাছগুলো, ছবি: বার্তা২৪

ঢাকা মহানগর কৃষি বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু সাঈদ বার্তা২৪.কমকে বলেন, ‘গাছগুলো সড়ক ও জনপদ বিভাগের মালিকানাধীন ছিল। জনসাধারণের নিলামের মাধ্যমে গাছ বিক্রি করা হয়। যার মূল্যে ৪৫ লাখ ৬০ হাজার টাকা। এর আগে একটি জরিপ পরিচালনা করা হয়েছিল।’

টাঙ্গাইলের বিভাগীয় বন কর্মকর্তা হারুন-অর-রশিদ বার্তা২৪.কমকে বলেন, ‘এলেঙ্গা-ভূঞাপুর সড়কের দুই পাশে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় ২ হাজার ২২০টি গাছ রোপণ করা হয়েছিল। বর্তমানে এর বয়স ১০ থেকে ১১। এখন প্রয়োজনের তাগিদে গাছগুলো কেটে ফেলা হচ্ছে। সড়কের উন্নয়ন কাজ শেষ হওয়ার পর নতুন গাছ লাগানো হবে।'

এ সম্পর্কিত আরও খবর