শ্রমিক সংকট নিরসনে ধান কাটার মেশিন

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-27 00:10:02

কৃষিতে শ্রমিক সংকট নিরসনে আধুনিক যন্ত্রপাতি দিয়ে ধান কাটা, মাড়াই ও ঝাড়াইয়ের দিকে ঝুঁকছে কৃষকরা। এতে তাদের খরচ কম পড়ছে এবং শ্রমিক সংকটের সমাধান হচ্ছে।

কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, মাঠে ধান প্রায় এক সাথে পেকে যায়। তাই কাটার সময় শ্রমিক সংকট দেখা দেয়। বোরো ধান কাটার সময় আগাম বন্যা ও অতিবৃষ্টিতে ক্ষতির আশঙ্কা থাকে। শ্রমিক সংকট থাকায় দ্রুত কাটা, মাড়াই ও ঝাড়াই করা সম্ভব হয় না।

কৃষকের এই সমস্যা সমাধানের লক্ষ্যে সরকার খামার যান্ত্রিকীকরণের ওপর গুরুত্ব দিয়েছে। ধান কাটার যন্ত্র রিপার, কম্বাইন্ড হারভেস্টার ও মাড়াই যন্ত্রে ৫০ থেকে ৭০ ভর্তুকি প্রদানের মাধ্যমে যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। এই কার্যক্রমে উদ্যেক্তারাও এগিয়ে আসতে শুরু করেছে।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার মশান গ্রামের কৃষক আব্দুল মান্নান বার্তা২৪.কমকে জানান, প্রতিবিঘা জমিতে ধান কেটে তা মাড়াই করতে ছয় জন শ্রমিক প্রয়োজন। প্রতিজন শ্রমিকের মজুরি ৫০০ টাকা হিসাবে ৩ হাজার টাকা লাগে। অথচ সেখানে কম্বাইন্ড হার্ভেস্টারের সাহায্যে ১ বিঘা জমির ধান কেটে মাড়াই করতে অর্ধেক টাকা প্রয়োজন।

বারুইপাড়া ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মাহিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘যেখানে ১ জন শ্রমিক দিনে ১০ শতাংশের বেশি ধান কাটতে পারেন না, সেখানে কম্বাইন্ড হার্ভেস্টারের সাহায্যে ১০ বিঘার উপরে ধান কাটা সম্ভব।’

কুষ্টিয়ার মিরপুর উপজেলার কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ বার্তা২৪.কমকে বলেন, ‘কৃষিবান্ধব সরকার কৃষি সম্প্রসারণ অধিদফতরের খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি (২য় পর্যায়) প্রকল্পের আওতায় ৫০ শতাংশ উন্নয়ন সহায়তার মাধ্যমে কৃষি যন্ত্রপাতি কৃষকদের মাঝে বিতরণ করছে। কৃষি যান্ত্রিকীকরণে মিরপুর উপজেলাতে ছয়টি কম্বাইন্ড হার্ভেস্টর মাঠ পর্যায়ে ব্যবহার হচ্ছে। এতে কৃষকরা আধুনিক যন্ত্র দিয়ে ধান কাটায় আগ্রহী হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর