বাড়তি চাপ মোকাবিলায় প্রস্তুত ঢাকা-আরিচা মহাসড়ক

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-09-01 15:12:55

দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের প্রায় ২১ জেলার সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম ঢাকা-আরিচা মহাসড়ক। এই মহাসড়ক হয়ে মানিকগঞ্জসহ দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের কয়েক লাখ মানুষের নিয়মিত যাতায়াত।
বাস, ট্রাক ও ছোট গাড়ি মিলে প্রতিদিন কয়েক হাজার যানবাহন নিয়মিত চলাচল করে এই মহাসড়ক দিয়ে। ঈদে ঘরমুখে মানুষের চাপে এই যানবাহনের সংখ্যা বেড়ে হয় কয়েক গুণ।

বাড়তি এই যানবাহনের চাপে মহাসড়ক এলাকায় যানজট ও ফেরিঘাট এলাকার ভোগান্তিতে নাজেহাল হয় হাজার হাজার যাত্রী ও যানবাহন শ্রমিকেরা। তবে আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে এসব বাড়তি যানবাহনের চাপ সামাল দিতে প্রস্তুত ঢাকা-আরিচা মহাসড়ক। এই মহাসড়ক দিয়ে ঈদে ঘরমুখো যাত্রী ও পরিবহন শ্রমিকদের কোনো ভোগান্তির সম্ভাবনা নেই বলে দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

সরেজমিনে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ জেলার প্রায় ৩৭ কিলোমিটার এলাকার কোথাও বড় ধরনের কোনো খানাখন্দ নেই। যানবাহন চলাচল শতভাগ উপযোগী ঢাকা-আরিচা মহাসড়ক। ঈদ-উল-ফিতর উপলক্ষে মহাসড়কে নিয়মিত কাজ চালিয়ে যাচ্ছে মানিকগঞ্জ সড়ক বিভাগ।

মানিকগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. এমদাদ হোসেন বার্তা২৪.কম-কে জানান, ঈদ-উল-ফিতর উপলক্ষে মহাসড়কে সড়ক বিভাগের কোনো কাজ নেই। তবে মহাসড়কে নিয়মিত কাজের অংশ হিসেবে সাইন সিগন্যাল ও স্পিড ব্রেকারে রং এবং মহাসড়ক থেকে বৃষ্টির পানি অপসারণের জন্য সসার ড্রেন ও ইউ ড্রেনের কাজ চলমান রয়েছে। সবমিলিয়ে বাড়তি যানবাহনের চাপ সামাল দিতে পুরোপুরি প্রস্তুত ঢাকা-আরিচা মহাসড়ক।গোলড়া হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান জানান, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে গোলড়া হাইওয়ে থানা পুলিশের পক্ষ থেকে মহাসড়কের কালামপুর থেকে পাটুরিয়া ফেরিঘাট পর্যন্ত রাত দিন ২৪ ঘণ্টা টহল কার্যক্রম অব্যাহত থাকবে। মহাসড়ক এলাকায় কোনো ধরনের দুর্ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে যানবাহনগুলো অপসারণ করে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রাখা হবে। এজন্য দুটি রেকার প্রস্তুত রয়েছে।

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম বার্তা২৪.কম-কে জানান, ঢাকা-আরিচা মহাসড়কের বারবারিয়া ব্রিজের পশ্চিম পার্শ্ব থেকে পাটুরিয়া ফেরিঘাট এলাকা পর্যন্ত আইন শৃঙ্খলা রক্ষার কাজে পাঁচ শতাধিক সদস্য নিয়োজিত থাকবে। ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রা নিশ্চিত করতে মহাসড়ক ও পাটুরিয়া ফেরিঘাটের বেশ কয়েকটি স্থানে বসানো হয়েছে সিসি টিভি। এছাড়াও ফেরিঘাট এলাকার ভোগান্তি লাঘবে ঘাট এলাকায় অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে।

এ সম্পর্কিত আরও খবর